আস্ত একটা ওয়েব সিরিজ মোবাইলে শ্যুট, মুক্তি পাচ্ছে রিঙ্গোর ‘সেভেন্থ’

কলকাতা : মোবাইল ফোনে ছবি শ্যুট, তাও একটা আস্ত ওয়েব সিরিজের! এমনই কাজ করে রীতিমতো সাড়া ফেলে দিয়েছেন পরিচালক অর্ণব রিঙ্গো বন্দ্যোপাধ্যায়। শুধু বাংলায় নয় মুম্বই এমনকী দক্ষিণ ভারতেও এই খবর নিয়ে চর্চা শুরু হয়েছে। রিঙ্গো তাঁর চতুর্থতম ওয়েব সিরিজ ‘সেভেন্থ’ ফোনে শ্যুট করেছেন যা আকাশ আটের ওটিটি প্ল্যাটফর্ম ‘প্ল্যাটফর্ম এইট’-এ ৭ ডিসেম্বর মুক্তি পাবে। জানা গিয়েছে ভারতের সাতটি জায়গায় এই সিরিজের শ্যুটিং হয়েছে।তারমধ্যে রয়েছে বেনারস, সিমলিপাল জঙ্গল, বাঁকুড়ার জয়পুর জঙ্গল, বগুরান জলপাই, আসানসোল হাইওয়ে, নর্থ বেঙ্গল, কলকাতার পোড়ো বাড়ি। শ্যুটিং করেছি।
সম্প্রতি একটি ডিজিটাল সংবাদ মাধ্যমকে পরিচালক জানিয়েছেন, ফোনে পুরো ওয়েব সিরিজ ২২ থেকে ২৪ দিনের শিডিউলে শ্যুটিং হয়েছে। প্রথম থেকেই সকলের একটা আশঙ্কা ছিল এই ভেবে যে মোবাইল ফোনে একটা গোটা ছবি তৈরি করা সেটা অবিশ্বাস্য, অকল্পনীয়। এক্ষেত্রে পরিচালকের দাবি, আগামী এক থেকে দেড় বছরের মধ্যে এটাই ভবিষ্যৎ হতে চলেছে। পরিচালকের কথায়, এক্ষেত্রে মোবাইলে ‘পয়েন্ট’ করে ছবি তুললেই কিন্তু হবে না। এর টেকনিক শিখতে হবে। এর কিছু সফটওয়্যার আছে যা মোবাইলে লাগাতে হয়।

যখন মোবাইলে ছবির এডিটিং হবে এবং কীভাবে, কতটা, কোন্ জায়গায় থামতে বা জুড়তে হবে অথবা কাটতে হবে সেটা শিখতে হবে । এই নিয়েই তিনি ছয় থেকে আট মাস ধরে পড়াশোনা করেছেন। বিদেশের বন্ধু যাঁরা এই পেশায় যুক্ত রয়েছেন তাঁদের সঙ্গে বসে দীর্ঘদিন ধরে আলোচনা করে প্রচুর তথ্য সংগ্রহ করেছেন। ওয়েব সিরিজ পুরোটা তৈরি করার পর পরীক্ষা করার জন্য থিয়েটারে অর্থাৎ আমি আইনক্সে নিজেও দেখেছন। আর তাতেই পরিচালক মনে করেন, মোবাইল ফোনে যেটা পাওয়া যাচ্ছে তা ভবিষ্যতে বড় ক্যামেরার সমতূল্য হবে।

তাঁর কথায় এভাবে যদি ‘কস্ট প্রোডাকশন’ কমানো যায় সে ক্ষেত্রে তো লাভের মুখ অবশ্যই দেখা যাবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

twenty − nine =