দেশজুড়ে ফের ২ টাকা দুধের দাম বাড়াল আমুল, ছাড় শুধু ভোটমুখী গুজরাতে

মাত্র তিন মাসের ব্যবধানে দ্বিতীয়বার দুধের দাম বাড়াল আমুল। এবারে একধাক্কায় ২ টাকা করে বাড়ল ফুল ক্রিম দুধ এবং মোষের দুধের দাম। যার আঁচ সরাসরি পড়বে মধ্যবিত্তের হেঁসেলে। কিন্তু তাৎপর্যপূর্ণভাবে এই দামবৃদ্ধির আওতায় রাখা হয়নি ভোটমুখী গুজরাতকে। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির (Narendra Modi) নিজের রাজ্যে আগের দরেই দুধ পাবেন সাধারণ গ্রাহকরা।

যে সংস্থা আমূল দুধ তৈরি করে, সেই ‘গুজরাত কো-অপারেটিভ মিল্ক মার্কেটিং ফেডারেশন লিমিটেড’-এর এমডি আরএস সোধি একটি বিজ্ঞপ্তিতে মূল্যবৃদ্ধির কথা জানিয়েছেন। তিনি বলেন, ‘ফুল ক্রিম দুধ, গোল্ড ও মোষের দুধের দাম গুজরাত ছাড়া বাকি সব রাজ্যে লিটার প্রতি ২ টাকা বৃদ্ধি করছে আমূল।’ কিছু দিনের মধ্যেই বিধানসভা নির্বাচন হতে চলেছে গুজরাতে। তাই কি এই সিদ্ধান্ত, এমন প্রশ্নও তুলছেন অনেকে। যদিও এ নিয়ে সংস্থার তরফে কিছু জানানো হয়নি।

আমুলের পাশাপাশি মাদার ডেয়ারিও (Mother Dairy) দুধের দাম ২ টাকা করেই বাড়িয়ে দিয়েছে। শেষবার অগস্ট মাসে একই সঙ্গে দুই প্রধান দুগ্ধপ্রস্তুতকারী সংস্থা দুধের দাম বাড়িয়েছিল। এই নিয়ে চলতি বছরই তিনবার বাড়ল দুধের দাম। মার্চ মাসেও দুধের দাম বাড়ানো হয়েছিল। গুজরাত কো-অপারেটিভ ফেডারেশন লিমিটেড সূত্রের খবর, গুজরাত, রাজস্থান, পঞ্জাবের মতো রাজ্যে লাম্পি ভাইরাসের (Lumpy Virus) দাপটে দুধের উৎপাদন ৪৫ শতাংশ কমে গিয়েছে। যার ফলে চাহিদার তুলনায় জোগান কম। সেটাই মূল্যবৃদ্ধির কারণ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

nine − one =