বাড়িতে জাতীয় পতাকা উত্তোলন করলেন অমিত শাহ-যোগীরা

১৫ অগস্ট স্বাধীনতার ৭৫ বছর পূর্তি হবে। এই স্বাধীনতা দিবসকে উল্লেখযোগ্য বানাতেই বছরভর চলেছে আজাদি কা অমৃত মহোৎসব। সেই মহোৎসবেরই শেষ ধাপ হল ‘হর ঘর তিরঙ্গা’। দেশের ৭৫ তম স্বাধীনতা দিবসকে স্মরণীয় করে তুলতেই শুরু হয়েছে হর ঘর তিরঙ্গা কর্মসূচি, যেখানে দেশের প্রত্যেক নাগরিককে বাড়িতে জাতীয় পতাকা লাগানোর অনুরোধ করা হয়েছে।

১৩ অগস্ট থেকে ১৫ অগস্ট অবধি পালিত হবে এই হর ঘর তিরঙ্গা কর্মসূচি। আজ এই কর্মসূচিতে সামিল হলেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহও। এদিন তিনি নিজের বাড়ির ছাদে জাতীয় পতাকা উত্তোলন করেন। তাঁর সঙ্গে উপস্থিত ছিলেন তাঁর স্ত্রীও।

হর ঘর তিরঙ্গা অভিযানের অঙ্গ হিসেবে নিজস্ব বাড়িতে জাতীয় পতাকা উত্তোলন করলেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ। শনিবার সকালে নিজের দিল্লির বাড়িতে জাতীয় পতাকা উত্তোলন করেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ ও তাঁর স্ত্রী সোনল শাহ। কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ এদিন তিরঙ্গা উত্তোলনের মাধ্যমে হর ঘর তিরঙ্গা অভিযানের সূচনা করেছেন।

এদিন নিজের বাড়িতে জাতীয় পতাকা উত্তোলন করার পাশাপাশি সমগ্র দেশবাসীর কাছে হর ঘর তিরঙ্গা অভিযান সফল করার আহ্বান জানিয়েছেন তিনি এবং ১৩ থেকে ১৫ অগস্ট নিজস্ব বাড়িতে জাতীয় পতাকা উত্তোলন করার আহ্বান জানিয়েছেন। টুইট বার্তায় তিনি জানান, তিরঙ্গা আমাদের গর্ব। জাতীয় পতাকা ভারতীয়দের একত্রিত করে এবং অনুপ্রাণিত করে। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির ‘হর ঘর তিরঙ্গা’ আহ্বানে সাড়া দিয়ে নতুন দিল্লির বাসভবনে তিরঙ্গা উত্তোলন করেছি এবং আমাদের বীর সেনানীদের প্রতি শ্রদ্ধা নিবেদন করেছি, যাঁরা মাতৃভূমির জন্য সর্বস্ব উৎসর্গ করেছিলেন।

এদিন লখনউতে হর ঘর তিরঙ্গা অভিযানের অঙ্গ হিসেবে জাতীয় পতাকা উত্তোলন করেন উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ। দেহরাদুনে জাতীয় পতাকা উত্তোলন করেছেন উত্তরাখণ্ডের মুখ্যমন্ত্রী পুষ্কর সিং ধামি।

অন্যদিকে, অসমের মুখ্যমন্ত্রী হিমন্ত বিশ্ব শর্মাও এদিন আজাদির অমৃত মহোৎসবে সামিল হন। গুয়াহাটিতে তিনি এদিন সকালে স্কুল পড়ুয়াদের সঙ্গে প্রভাত ফেরীতে অংশ নেন। টুইটারে সেই ভিডিয়ো শেয়ার করে তিনি লেখেন, ‘স্বাধীনতা দিবসের প্রাক্কালে আজাদির অমৃত মহোৎসবের অংশ হতে পেরে গর্ব বোধ হচ্ছে। পড়ুয়াদের সঙ্গে প্রভাতফেরীর মাধ্যমে দিনের সূচনা হল। যখন বন্দে মাতরম ধ্বনি দেওয়া হচ্ছিল, তখন গায়ে কাঁটা দিচ্ছিল।’

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

12 + 4 =