জমির মালিকদের বঞ্চিতের অভিযোগ ইসিএলের কাজে বরাত পাওয়া বেসরকারি সংস্থার বিরুদ্ধে

নিজস্ব প্রতিবেদন, জামুড়িয়া: আবারও বৃহস্পতিবার এমডিও প্রকল্প বন্ধ করে বিক্ষোভ স্থানীয় জমি মালিকদের। ঘটনাটি ঘটেছে জামুড়িয়ার পড়াশিয়া কোলিয়ারিতে। এদিন কোলিয়ারি কর্তৃপক্ষের কাছে তাঁদের দাবি তুলে ধরেন জমির মালিকরা।
গত কয়েকদিন ধরে প্রকল্পে কোনও কাজ না হওয়ায় বুধবার থেকে আবারও এমডিও প্রকল্প বন্ধ করে দিয়েছেন জমির মালিকরা। স্থানীয় জমির মালিক মিলন কুমার ঘোষ জানান, এ প্রকল্পে স্থানীয় লোকজনকে কাজ দেওয়া হয়নি। এ বিষয়ে প্রশাসনের ও কোলিয়ারি কর্তৃপক্ষের সঙ্গে একাধিকবার আলোচনা হয়েছে, কিন্তু তাদের দাবি নিয়ে দ্বিধায় রয়েছে কর্তৃপক্ষ বলে জানান জমির মালিকরা। স্থানীয় জমির মালিকদের দাবি ছিল, স্থানীয়দের কাছ থেকে জমি নেওয়া হলে এই প্রকল্পে চাকরিতে স্থানীয় যুবকদের অগ্রাধিকার দিতে হবে। যেখানে তা করা হচ্ছে না এবং স্থানীয় লোকজনের সঙ্গে কথা না বলে বাইরে থেকে লোক এনে চাকরি দেওয়া হচ্ছে।
স্থানীয়দের দাবি, এখানে কর্মসংস্থান হবে না কেন? এই প্রকল্পটি পরিচালনাকারী প্রতিষ্ঠানটি এখানে বসবাসকারী জনগণকে কোনও সুযোগ-সুবিধা দিচ্ছে না, বিদ্যুৎ, সড়ক বা কমিউনিটি হল কিছুই করা হচ্ছে না। তাই এখানকার এমডিও প্রকল্পের বিরুদ্ধে আওয়াজ তুলেছেন এবং স্পষ্ট বলেছেন যে, তাঁরা এই প্রকল্প চালানোর বিরুদ্ধে নয়, তাঁরা স্থানীয় যুবকদের কর্মসংস্থান করতে চান বলে জানান। এই প্রকল্পের তৎকালীন সরকার ম্যানেজার অনিল কুমার সিং, জামুড়িয়া থানার ইনচার্জ এবং জামুড়িয়ার বিধায়ক হরেরাম সিংয়ের সঙ্গেও আলোচনা করা হয়েছে, কিন্তু এখনও কোনও অর্থবহ উদ্যোগ নেওয়া হয়নি।

এ ব্যাপারে নাম প্রকাশে অনিচ্ছুক পড়াশিয়া কোলিয়ারির এক ইসিএল কর্মকর্তার সঙ্গে ফোনে যোগাযোগ করা হলেও তিনি এ বিষয়ে কিছু জানেন না বলে দাবি করেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

three × 5 =