আফগানিস্তানে নিষিদ্ধ সব রাজনৈতিক দল

আফগানিস্তানে রাজনৈতিক দলগুলোর সব ধরনের কার্যক্রম নিষিদ্ধের ঘোষণা করল তালিবান সরকার। বুধবার তালিবান প্রশাসনের পক্ষ থেকে বলা হয়েছে, দেশটিতে কার্যকর শরিয়াহ আইনের পরিপন্থি হওয়ায় রাজনৈতিক দলগুলোর কার্যক্রম নিষিদ্ধ করা হয়েছে।
ক্ষমতা দখলের দু’বছর পূর্তির পরেই আনুষ্ঠানিক ভাবে আফগানিস্তানে গণতন্ত্রে ইতি টেনে দিল তালিবান। বুধবার সাংবাদিক বৈঠকে করে সে দেশের আইন এবং বিচারমন্ত্রী আধুল হাকিম শারেই বলেছেন, শরিয়ত মেনে আফগানিস্তানের সব রাজনৈতিক দলকে নিষিদ্ধ করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। শারেই সাংবাদিক বৈঠকে বলেন, আফগানিস্তানে ইসলামি অনুশাসনের মাধ্যমেই মানুষের দৈনন্দিন জীবনচর্চা নিয়ন্ত্রিত হয়। সেখানে রাজনৈতিক দলগুলির কোনও স্থান নেই। আমাদের দেশে রাজনৈতিক দলের উপস্থিতি শরিয়ত এবং জাতীয় স্বার্থের পরিপন্থী। তাই সব যাবতীয় রাজনৈতিক ক্রিয়াকলাপ এবং রাজনৈতিক দলকে নিষিদ্ধ করা হয়েছে।
উল্লেখ্য, আমেরিকার নেতৃত্বাধীন বহুজাতিক বাহিনী প্রত্যাহার পর্বের মাঝেই ২০২১ সালের ১৫ অগস্ট আফগানিস্তানের রাজধানী কাবুল দখল করেছিল তালিবান। পাকিস্তানে প্রশিক্ষিত তালিব বাহিনীয় দ্বিতীয় বার ক্ষমতা দখলের দ্বিতীয় বর্ষপূর্তির পরের দিন কাবুলে সাংবাদিক বৈঠক করে তালিবান মন্ত্রীর এই ঘোষণা গৃহযুদ্ধ দীর্ণ আফগানিস্তানে নতুন করে অশান্তি তৈরি করতে পারে বলে আশঙ্কা করা হচ্ছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

twelve − 7 =