নিট-ইউজি তে দুর্নীতির অভিযোগে ডিএসও-র মিছিল, করুণাময়ীতে পুলিশের সঙ্গে ধস্তাধস্তি

নিট ইউজি পরীক্ষায় ভয়াবহ দুর্নীতি। নিট-এর আন্ডার গ্র্যাজুয়েট পরীক্ষায় ভয়াবহ দুর্নীতি এবং স্নাতকে ভর্তির নির্দেশিকা প্রকাশে সরকারি টালবাহানার অভিযোগ তুলে বিকাশ ভবন অভিযান এআইডিএসও-র। স্নাতকের ভর্তির নির্দেশিকা প্রকাশে সরকারি টালবাহানার বিরুদ্ধে এআইডিএসও-র তরফ থেকে তুমুল বিক্ষোভ দেখানো  হয় বিধাননগরের করুণাময়ীতে। এই বিক্ষোভকে ঘিরে অগ্নিগর্ভ হয়ে ওঠে করুণাময়ী।

সূত্রে খবর, ডিএসও সমর্থকেরা মিছিল করে বিকাশ ভবনের উদ্দেশে যখন যাচ্ছিলেন সেই সময় করুণাময়ী মেট্রো স্টেশনের সামনে তাঁদের আটকায় পুলিশ। এরপর তাঁদের সঙ্গে ব্যাপক ধস্তাধস্তি শুরু হয় পুলিশের। অবশেষে ডিএসও-র ২৫ থেকে ৩০ জন কর্মীকে আটক করে বিধাননগর পূর্ব থানার পুলিশ।

এদিনের এই ঘটনা প্রসঙ্গে এক আন্দোলনকারী জানান, ‘উচ্চশিক্ষা দফতর এখনও পর্যন্ত নোটিশ বের করেনি। ছাত্রছাত্রীদের ভবিষ্যৎ নিয়ে ছিনিমিনি খেলছে ওরা। এর বিরুদ্ধেই আমাদের আন্দোলন।’ অপর এক আন্দোলনকারী বলেন, ‘আমার এখানে শান্তিপূর্ণভাবে আন্দোলন করতে এসেছি। রাজ্য সরকার এখনও পর্যন্ত কলেকে ভর্তির প্রক্রিয়ার বিষয়ে কিছু জানায়নি। নিটে এত বড় দুর্নীতি। যারা আসল দোষী তাদের না ধরে আন্দোলনকারীদের অন্যায়ভাবে ধরে নিয়ে যাওয়া হচ্ছে।’

এদিকে এদিনই সর্বভারতীয় মেডিক্যালের প্রবেশিকা নিট ইউজি-র দিনক্ষণ জানিয়ে দিয়েছে সুপ্রিম কোর্ট। চলতি বছরের ২৩ জুন নিট ইউজি-র আয়োজন করবে পরীক্ষা নিয়ামক সংস্থা ন্যাশনাল টেস্টিং এজেন্সি (এনটিএ)। পরীক্ষার ফল প্রকাশিত হবে ৩০ জুন। তবে নিট ইউজি উত্তীর্ণ সবাইকে এই পরীক্ষায় বসতে হবে না। যে ১,৫৬৩ জন পরীক্ষার্থীকে গ্রেস মার্কস দেওয়া হয়েছিল, কেবলমাত্র তাঁদেরই পরীক্ষা নেওয়ার জন্য এনটিএ-কে নির্দেশ দেওয়া হয়েছে।
উল্লেখ্য, চলতি বছরের ৪ জুন প্রকাশিত হয় নিট ইউজির রেজাল্ট। তার পর থেকেই কারচুপির অভিযোগ তুলে সরব হন পরীক্ষার্থীদের একটা অংশ। তাঁদের দাবি, এবারের পরীক্ষার প্রশ্ন ফাঁস হয়েছে। তাছাড়া অন্যায়ভাবে বেশ কিছু পরীক্ষার্থীকে এনটিএ গ্রেস মার্কস দিয়েছে বলেও অভিযোগ। যা নিয়ে আদালতের দ্বারস্থ হন ওই পরীক্ষার্থীরা।

এই বছর নিটে প্রথম স্থান অধিকার করেন মোট ৬৭ জন। তারপরই দেশের বিভিন্ন প্রান্তে বিক্ষোভ দেখাতে শুরু করেন পরীক্ষার্থীদের একটা অংশ। সঙ্গে সরব হয় একাধিক বিরোধী দল। পরীক্ষা বাতিল এবং কাউন্সেলিং বন্ধ করার আর্জি জানিয়ে দায়ের হয় একাধিক মামলা। তবে নিট নিয়ে কারচুপির অভিযোগ উঠলেও কাউন্সেলিংয়ে এখনও কোনও স্থগিতাদেশ দেওয়া হয়নি। সেক্ষেত্রে পরিকল্পনা অনুযায়ীই কাউন্সেলিং হবে বলে খবর।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

two × three =