তিন হাসপাতাল ঘুরে মাঝরাতে পর্যন্ত স্ট্রেচারেই বৃদ্ধা, হল না ভর্তি

কলকাতা :রোগী রেফারে হয়রানি  রুখতে একাধিকবার কড়া বার্তা দিয়েছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়Ð রাজ্যের তরফেও একাধিক নির্দেশিকা জারি করা হয়েছে। তারপরেও বন্ধ হচ্ছে না রেফার রোগ।

এবার কাঠগড়ায় কলকাতার তিন সরকারি হাসপাতাল। অভিযোগ, সকাল থেকে অসুস্থ বৃদ্ধাকে নিয়ে এ হাসপাতাল, সে হাসপাতাল ঘুরেও চিকিত্সার ব্যবস্থা করা যায়নি। যার জেরে রবিবার রাত পর্যন্ত  এসএসকেএম হাসপাতালের বাইরে পড়ে থাকলেন বৃদ্ধা।

বেহালার বাসিন্দা মঞ্জু চক্রবর্তীর বয়স ৭০। শনিবার রাতে সেরিব্রাল অ্যাটাক হয় তাঁর। এরপর রবিবার সকালে এসএসকেএম হাসপাতালে এমারজেন্সিতে নিয়ে আসে তাঁর পরিবারের সদস্যরা। সেখান থেকে সিটি স্ক্যান এর জন্য পাঠানো হয়।

পরিবারের অভিযোগ, সিটি স্ক্যান করার পরে হাসপাতালে তরফে জানানো হয় হাসপাতালে পর্যাপ্ত বেড নেই। তাই রোগী ভর্তি করা সম্ভব নয়। এরপর সেখান থেকে রোগীকে এনআরএস হাসপাতালে পাঠানো হয়। অভিযোগ, সেখানেও মেলেনি বেড।পরে এনআরএস থেকে মেডিক্যাল কলেজ হাসপাতাল নিয়ে যান পরিবারের লোকজন। ভেবেছিলেন হয়ত এবার সমস্যার সুরাহা হবে। তবে সেখানে গিয়েও মেলেনি বেড।

অবশেষে ফের এসএসকেএম হাসপাতালের দ্বারস্থ হয় পরিবার। শেষে ট্রমা কেয়ারের সামনে স্ট্রেচারেই ঠাঁই হয় ওই বৃদ্ধার। রাত বাড়তেও সমস্যার সুরাহা না হওয়ায় শেষমেশ বাড়ি ফিরে যায় ওই পরিবার। সোমবার ফের এসএসকেএম-এর এমারজেন্সিতে আসার সিদ্ধান্ত নিয়েছেন তাঁরা। মঞ্জু দেবীর মেয়ে বলেন, শনিবার মায়ের সেরিব্রাল অ্যাটাক হয়। ডাক্তার আমাদের হাসপাতালে ভর্তি করতে বলেন। এরপর এসএসকেএম-এর এমারজেন্সিতে নিয়ে আসি। একজন নার্স আটতলায় চলে যেতে বলেন। তারপর সিটি স্ক্যান হয়। পরে হাসপাতাল থেকে জানানো হয় বেড নেই। আমরা তখন এনআরএস-এ নিয়ে যাই মাকে। সেখান থেকেও জানানো হয় বেড নেই। পরে মেডিক্যাল কলেজে নিয়ে যাই। ভেবেছিলাম হয়ত ভর্তি করতে পারব। কিন্তু তারপরও হল না। হাসপাতাল থেকে জানিয়ে দিল এখানেও বেড নেই। শেষে আবার এসএসকেএম নিয়ে আসি মা-কে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

eight + nineteen =