ভারতীয় কিষান ইউনিয়নে ভাঙন, সংগঠন ছাড়লেন রাকেশ টিকায়েতের একাধিক সঙ্গী

কৃষক আন্দোলনের অন্যতম মুখ ভারতীয় কিষান ইউনিয়ন (BKU)-এ বড়সড় ভাঙন। কৃষকনেতা রাকেশ টিকায়েতের বিরুদ্ধে একটি বিশেষ ‘রাজনৈতিক দলঘেঁষা’ হওয়ার অভিযোগ তুলে সংগঠন থেকে সরে দাঁড়ালেন একাধিক নেতা। রবিবার একটি পাল্টা সংগঠন গড়েছেন বিক্ষুব্ধ নেতারা। নতুন দলটি পুরোপুরি অরাজনৈতিক বলেও দাবি তাঁদের।

এই বিভাজনে নরেন্দ্র মোদি সরকারের হাত দেখছেন রাকেশ টিকায়েত। তিনি বলেন, ‘এই সরকারই বিভাজনের পিছনে রয়েছে। আজ আমাদের কয়েক জন সরকারের কাছে আত্মসমর্পণ করছেন… আমাদের সংগঠনকে আবার শক্তিশালী করব।’ তাঁর আরও দাবি, ‘অতীতেও বহু নেতা আমাদের সংগঠন ছেড়ে বেরিয়ে গিয়েছেন। শুধুমাত্র উত্তরপ্রদেশেই ৮-১০টা গোষ্ঠী তৈরি হয়েছে।’

নরেন্দ্র মোদি সরকারের বিতর্কিত তিন কৃষি আইনের বিরুদ্ধে ২০২০-’২১ সালে কৃষক আন্দোলনের পুরোভাগে ছিল বিকেইউ। ঘটনাচক্রে, রবিবারই বিকেইউ-এর প্রতিষ্ঠাতা মহেন্দ্র সিং টিকায়েতের মৃত্যুবার্ষিকী। কাকতালীয় ভাবে, সে দিনেই দু’ভাগ হয়ে গেল বিকেইউ। সংগঠনের মুখপাত্র রাকেশ এবং সভাপতি তথা রাকেশের ভাই নরেশের বিরুদ্ধে গুরুতর অভিযোগ করেছেন বিকেইউ-এর সহ-সভাপতি রাজেশ চৌহান। তাঁর দাবি, অপমানিত হয়েই এই সিদ্ধান্ত নিয়েছেন তাঁরা। বিক্ষুব্ধদের অভিযোগ, গত বিধানসভা নির্বাচনে উত্তরপ্রদেশের রাজনৈতিক দলগুলির পক্ষ নিতে শুরু করেছিলেন টিকায়েত ভাইয়েরা। সে কারণেই তাঁরা ভারতীয় কিষান ইউনিয়ন (অরাজনৈতিক) নামে নতুন সংগঠন গঠন করেছেন। এতে রাজেশ চৌহান ছাড়াও রাজেন্দ্র সিং মালিক, অনিল তলন, হরনাম সিং বর্মা, বিন্দু কুমার, কুঁয়র পারমার সিং এবং নীতিন সিরোহির মতো নেতা যোগদান করেছেন বলে সংবাদ সংস্থা সূত্রে খবর।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

15 + fifteen =