১০ বছর পর টি-২০ বিশ্বকাপে নেপাল, ইতিহাস গড়ে ওমানও

চব্বিশের টি-টোয়েন্টি বিশ্বকাপের টিকিট পেল নেপাল। ইতিহাস গড়ে ওমানও সুযোগ পেয়েছে আগামী বছরের টি-২০ বিশ্বকাপে খেলার। নেপাল বছর দশেক পর কুড়ি-বিশের বিশ্বকাপে খেলতে চলেছে। অন্যদিকে ওমান এই প্রথম বার টি-টোয়েন্টি বিশ্বকাপের মূলপর্বে খেলার যোগ্যতা অর্জন করেছে। ২০২৪ সালের টি-টোয়েন্টি বিশ্বকাপ হওয়ার কথা ২০ দলের। যা অনুষ্ঠিত হবে ওয়েস্ট ইন্ডিজ এবং মার্কিন যুক্তরাষ্ট্রে।

এশিয়া কোয়ালিফায়ারের প্রথম সেমিফাইনালে বাহারিনকে ১০ উইকেটে হারিয়ে বিশ্বকাপের টিকিট পেয়েছে ওমান। এই প্রথম বার আইসিসি টি-টোয়েন্টি বিশ্বকাপে খেলবে ওমান। প্রথমে ব্যাট করে নির্ধারিত ২০ ওভারে ৯ উইকেট হারিয়ে ১০৬ রান তোলে বাহারিন। ওমানের হয়ে চার ওভারে মাত্র ১০ রান দিয়ে ৪টি উইকেট তুলে নেন আকিব ইলিয়াস। এ ছাড়া ২টি উইকেট নেন শাকিল আহমেদ। একটি করে উইকেট নেন বিলাল খান, ফয়জ ভাট ও জিশান। ১০৭ রানের টার্গেট তাড়া করতে নেমে সহজেই জিতে যায় ওমান। ১৪.২ ওভারে কোনও উইকেট না হারিয়েই টার্গেট পূরণ করে ফেলে ওমান। ৩৪ বল বাকি থাকতেই কাশ্যপ প্রজাপতি, প্রতীকরা ওমানকে জিতিয়ে মাঠ ছাড়েন।

ওমানের পাশাপাশি ২০২৪ সালের টি-টোয়েন্টি বিশ্বকাপের টিকিট নিশ্চিত করল নেপাল। এশিয়া কোয়ালিফায়ারের দ্বিতীয় সেমিফাইনালে সংযুক্ত আরব আমিরশাহিকে আট উইকেটে হারায় নেপাল। নির্ধারিত ২০ ওভারে প্রথমে ব্যাট করে ৯ উইকেটে ১৩৪ রান তোলে আমিরশাহি। ৩টি উইকেট নেন কুশল মল্ল, ২টি উইকেট নেন সন্দীপ লামিছানে। ১৩৫ রানের টার্গেট তাড়া করতে নেমে ১৭ বল বাকি থাকতেই ম্যাচ জিতে যায় নেপাল। ৫১ বলে অপরাজিত ৬৪ রানের ইনিংস খেলে দলের জয় নিশ্চিত করেন আসিফ শেখ। এ ছাড়া ২০ বলে অপরাজিত ৩৪ রানের ইনিংস আসে নেপালের অধিনায়ক রোহিতের ব্যাটে। এর আগে ২০১৪ সালে শেষ বার টি-২০ বিশ্বকাপে খেলেছিল নেপাল। উল্লেখ্য, ৫ নভেম্বর এশিয়া কোয়ালিফায়ারের ফাইনালে মুখোমুখি হবে ওমান ও নেপাল।

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

sixteen + 17 =