কালীপূজা ও দীপাবলিতে পূর্ব রেলের শিয়ালদহ বিভাগে অতিরিক্ত লোকাল ট্রেন পরিষেবা

দুর্গাপূজার মতোই যাত্রীদের ভিড় সামলাতে কালীপূজোতে স্পেশ্যাল ট্রেন চালানোর সিদ্ধান্ত নিল পূর্ব রেল। দুর্গাপূজার মতোই কালীপূজাতেও একাধিক স্পেশ্যাল ট্রেন দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়েছে শিয়ালদা ডিভিশনে। বৃহস্পতিবার দীপাবলিতে ভিড়ের কথা মাথায় রেখে স্পেশ্যাল লোকাল ট্রেনের ব্যবস্থা করল পূর্ব রেল। আলোর উৎসবের ভিড় সামলাতে মোট ৯ টি স্পেশ্যাল ট্রেন চালানোর সিদ্ধান্ত নিয়েছে পূর্ব রেল। কালীপুজোর রাত্রে (২৪ অক্টোবর) ও তারপরের দিন (২৫ অক্টোবর) সোমবার ও মঙ্গলবার এই স্পেশ্যাল ট্রেনগুলি চলবে বলে জানানো হয়েছে পূর্ব রেলের পক্ষ থেকে। ওই রুটে সবকটি স্টেশনেই থামবে এই লোকাল ট্রেনগুলি।

পূর্ব রেল সূত্রে জানা যাচ্ছে

শিয়ালদা- ডানকুনি শাখায় চালানো হবে একজোড়া স্পেশ্যাল ট্রেন। একটি শিয়ালদা থেকে ছাড়বে রাত ১১:৩০ মিনিটে। অন্যদিকে অপরটি ডানকুনি থেকে রাত ১২:২৫ মিনিটে ছাড়বে।

শিয়ালদা- বারাসত স্পেশ্যাল লোকাল শিয়ালদা থেকে ছাড়বে রাত ১২:১০ মিনিটে। অন্যদিকে বারাসত থেকে একটি ট্রেন শিয়ালদার উদ্দেশে ১:১০ মিনিটে ছাড়বে।

শিয়ালদা- রাণাঘাট স্পেশ্যাল লোকাল শিয়ালদা থেকে ছাড়বে রাত ১২:৪০ মিনিটে। আবার একটি ট্রেন রাণাঘাট থেকে রাত ১১:৪৫ মিনিটে ছাড়বে।

এছাড়া, শিয়ালদা বারুইপুর একটি স্পেশ্যাল লোকাল ট্রেন চালানো হচ্ছে। যেটি শিয়ালদা থেকে ছাড়বে বিকেল ৫:৩৫ মিনিটে।

এছাড়াও শহরতলির লোকাল ট্রেন পরিষেবা রবিবার (২৪ অক্টোবর) এবং সোমবার (২৫ অক্টোবর) দুপুর ২ টা অব্ধি নির্দিষ্ট স্টেশনেই দাঁড়াবে। দুপুর ২ টার পর থেকে তাঁদের যাত্রাপথের সমস্ত স্টেশনে দাঁড়াবে বলেই জানা যাচ্ছে পূর্ব রেল সূত্রে। এর মধ্যে হল্ট ও ফ্ল্যাগ স্টেশনকেও অন্তরভূক্ত কড়া হয়েছে। ১৩ টি ইএমইউ লোকাল-সহ ৬ টি মাতৃভূমি লোকাল ট্রেন বাতিল করা হয়েছে এই দুই দিনে।

প্রসঙ্গত, কালীপুজো উপলক্ষে বারাসত ও মধ্যমগ্রামে অত্যাধিক ভিড় হয় পুজোর দর্শনার্থীদের। রাজ্যের অনেক জেলা থেকে শিয়ালদা-বনগাঁ শাখায় বারাসত ও মধ্যমগ্রামের কারণে মানুষের ঢল নামে। বিশেষ করে সারা রাত জুড়ে ঠাকুর দেখার পরিকল্পনা করে আসে অনেকেই। তাদের কথা মাথায় রেখেই এই লাইনে একজোড়া ট্রেন চালু রাখছে পূর্ব রেল।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

one − one =