প্রয়াত অভিনেতা প্রদীপ মুখোপাধ্যায়, শোকবার্তা মুখ্যমন্ত্রীর

কলকাতা: না ফেরার দেশে চলে গেলেন সত্যজিৎ রায়ের আর এক প্রিয় অভিনেতা। সোমবার সকাল ৮টা ১৫ মিনিট নাগাদ জীবনাবসান হয় প্রবাদপ্রতিম অভিনেতা প্রদীপ মুখোপাধ্যায়ের (Pradip Mukherjee)।

সত্যজিৎ রায়ের ‘জন অরণ্য’ (Jana Aranya) ছবিতে  ‘সোমনাথ’ চরিত্রে অনবদ্য অভিনয়ের জন্য সকলের প্রশংসা কুড়িয়েছিলেন তিনি। জানা গিয়েছে,  ফুসফুসে সংক্রমণ নিয়ে সম্প্রতি দমদম ক্যান্টনমেন্ট মিউনিসিপ্যাল হাসপাতালে ভর্তি ছিলেন। শারীরিক অবস্থার ক্রমশ অবনতি হতে থাকায় রবিবারই তাঁকে ভেন্টিলেশনে দেওয়া হয়েছিল। রবিবার শারীরিক অবস্থার অবনতি হয়। বাঁচানো যায়নি তাঁকে।

সাতের দশকে বাংলা ফিল্ম ইন্ডাস্ট্রিতে হাতেখড়ি হয় প্রদীপ মুখোপাধ্যায়ের। তখন থেকে এখন পর্যন্ত অসংখ্য ছবিতে অভিনয় করেছেন তিনি। অভিনেতার প্রয়াণে শোকের ছায়া নেমে এসেছে টলিউডে। অভিনেতার মৃত্যুতে শোকাহত মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। তিনি জানিয়েছেন, ‘বিশিষ্ট অভিনেতা প্রদীপ মুখোপাধ্যায়ের  প্রয়াণে আমি গভীর শোকপ্রকাশ করছি। সত্যজিৎ রায়ের ‘জনঅরণ্য’,  ঋতুপর্ণ ঘোষের ‘উৎসব’, বুদ্ধদেব দাশগুপ্তের ‘দূরত্ব’ প্রভৃতি চলচ্চিত্র  ছাড়াও বহু নাটকে তিনি অভিনয় করেছেন। তাঁর প্রয়াণে অভিনয়  জগতের অপূরণীয় ক্ষতি হল। আমি প্রদীপ মুখোপাধ্যায়ের পরিবার-পরিজন ও  অনুরাগীদের  আন্তরিক সমবেদনা জানাচ্ছি।’

১৯৭৬ সালে সত্যজিৎ রায়ের হাত ধরে জন অরণ্যতে অভিনয় করেছিলেন তিনি।  ১৯৭৮ সালে কাজ করেছেন গোলাপ বউতে। তারপর দৌড়, দূরের নদী, অন্বেষণ, সতী, মানবপ্রেমিক, সুমতি , আনন্দনিকেতন, হিরের আংটি-সহ বহু সিনেমায়  অভিনয় করেছেন প্রদীপ মুখোপাধ্যায়। বাক্স রহস্য, কালরাত্রি, দহন, চাকা, উৎসব, মন্দ মেয়ের উপাখ্যান, সংগ্রাম, ফালতু, গোরস্থানে সাবধান, আমি আদু, যেখানে ভূতের ভয়, মাছ মিষ্টি মোর, স্বভূমি , গয়নার বাক্স, বাদশাহী আংটি,সজারুর কাঁটার মতো জনপ্রিয় অগুনতি ছবি রয়েছে তাঁর ঝুলিতে। হিন্দি ছবি কাহানি ২, দ্য পার্সেল ছবিতেও কাজ করেছেন তিনি।শেষ তাঁকে দেখা গিয়েছিল ‘ড্রাকুলা স্যার’ ছবিতে।

কিছুদিন আগেও পরিচালক নির্মল চক্রবর্তীর ছবিতে কাজ করছিলেন তিনি। সিনেমার নাম ‘দত্তা’। ওই সিনেমার শ্যুটিং চলাকালীন নাকি অসুস্থ হয়ে পড়েছিলেন প্রদীপ মুখোপাধ্যায়। এরপরেই হাসপাতালে ভর্তি করা হয় তাঁকে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

12 − nine =