৩০ মের মধ্যে শেষ করতে হবে বার্ধক্য ভাতা প্রাপকের ব্যাংক অ্যাকাউন্টের সঙ্গে আধার লিংকের কাজ, নির্দেশ রাজ্যের

কলকাতা: কেন্দ্রের জাতীয় সামাজিক সহায়তা কর্মসূচির আওতায় রাজ্যের ১১ লক্ষের বেশি বার্ধক্য ভাতা প্রাপকের ব্যাংক অ্যাকাউন্টের সঙ্গে আধার সংযোগের প্রক্রিয়া ৩০ মের মধ্যে শেষ করতে রাজ্য সরকার নির্দেশ দিয়েছে। ওই প্রকল্পের প্রায় সাড়ে পাঁচ লক্ষ উপভোক্তা ব্যাংক অ্যাকাউন্টের সঙ্গে আধার যোগের কাজ এখনও বাকি রয়েছে বলে পঞ্চায়েত দপ্তর সূত্রে জানা গেছে। যাতে নির্ধারিত সময়সীমার মধ্যে তাদের আধার যোগের কাজ শেষ করা হয় তা নিশ্চিত করতে রাজ্যের পঞ্চায়েত দফতর প্রত্যেক জেলাকে নির্দেশ দিয়েছে । ব্যাঙ্ক কর্তৃপক্ষের সহযোগিতা ছাড়া এই কাজ সম্ভব নয়। সে কারণে রাজ্যের পঞ্চায়েত মন্ত্রী প্রদীপ মজুমদার সহ দফতরের পদস্থ কর্তারা স্টেট লেভেল ব্যাঙ্কার্স কমিটির সঙ্গে এই বিষয়টি নিয়ে ইতিমধ্যেই বৈঠক করেছেন ।
পঞ্চায়েত দপ্তর সূত্রে জানা গেছে, এনএসএপি প্রকল্পের অধীনে রাজ্যের প্রায় ১ লক্ষ ৬৪ হাজার প্রবীণ নাগরিক মাসে একহাজার টাকা করে বার্ধক্য ভাতা পান। সেই সঙ্গে এই কেন্দ্রীয় প্রকল্পের আওতায় প্রায় ৮ লক্ষ উপভোক্তা বিধবা ভাতা এবং বিশেষভাবে সক্ষম হওয়ার জন্য ভাতা পান। যার ৭০ শতাংশ রাজ্য এবং ৩০ শতাংশ খরচ কেন্দ্র বহন করে।
শুধু মাত্র ৮০ বছরের বেশি বয়স্কদের ভাতা দিতে কেন্দ্র দেয় ৫০০ টাকা। নবান্নের আধিকারিকদের দাবি, রাজ্যের কোষাগার থেকে বেশি টাকা ব্যয় হলেও কেন্দ্রের চাপানো সমস্ত শর্ত মেনে নিতে হচ্ছে। না হলে পুরো টাকাই বন্ধ করে দিতে পারে। এই সংযুক্তিকরণ নিশ্চিত করতে বারবার চাপ দিচ্ছে কেন্দ্র। তাই তাঁদের আশঙ্কা, এই কাজ সময়ের মধ্যে শেষ না হলে ওই অজুহাতে এই প্রকল্পের টাকাও না বন্ধ করে দেয়!

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

8 + 11 =