চিন থেকে ফেরার পরই কোভিড আক্রান্ত আগ্রার যুবক

সদ্য চিন থেকে আগ্রায় নিজের বাড়িতে ফেরার পরই ধরা পড়ল কোভিড।  সূত্রে খবর, মাত্র দু’দিন আগেই চিন থেকে ফিরেছেন ওই যুবক। এরপর তিনি আক্রান্ত হন কোভিডে। তবে তাঁর আদৌ তিনি ওমিক্রনের নতুন বিএফ-৭ সাব ভ্যারিয়ান্টে আক্রান্ত কিনা তা জানতে জিনোম সিকোয়েন্সিংয়ের  জন্য পাঠানো হয়েছে আক্রান্তর নমুনা। এদিকে এই ঘটনা সামনে আসতেই আক্রান্তের বাড়ি সিল করে উত্তরপ্রদেশ প্রশাসন।

সূত্রের খবর, ২৩ ডিসেম্বর চিন থেকে ফেরেন আগ্রায় ফেরেন ওই যুবক। এর পরেই একটি বেসরকারি ল্যাবে তাঁর কোভিড পরীক্ষা করানো হয়। রবিবার কোভিড পরীক্ষার রিপোর্ট আসতেই ওই ল্যাবের পক্ষ থেকে প্রশাসনকে খবর দেওয়া হয়। আগ্রার চিফ মেডিক্যাল অফিসার অরুণ কুমার শ্রীবাস্তব জানান, রিপোর্টের বিষয়ে জানার পরেই ওই যুবকের বাড়িতে র‍্যাপিড রেসপন্স টিম পাঠানো হয়। পাশাপাশি দেশে ফেরার পর দুই দিনে ওই যুবক কাদের সংস্পর্শে এসেছেন, তাঁর তালিকাও তৈরি করা হচ্ছে। আক্রান্তের বাড়ি আপাতত সিল করে রাখা হয়েছে। লখনউয়ের ল্যাবে জিনোম সিকোয়েন্সিংয়ের জন্য পাঠানো হয়েছে আক্রান্তের নমুনা।

এদিকে চিনে প্রতিদিন কয়েক লাখ মানুষ কোভিডে আক্রান্ত হচ্ছেন বলে খবর। বিশেষজ্ঞদের দাবি, অনুসারে ওমিক্রনের এই নতুন ভ্যারিয়ান্ট অনেক বেশি সংক্রামক। আর এই পরিস্থিতির দিকে তাকিয়েই পদক্ষেপ করছে ভারত। এদিকে চিন, জাপান-সহ চার থেকে থেকে এলে বাধ্যতামূলক আরটি-পিসিআর টেস্ট করার কথা বলেছেন কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী।  একইসঙ্গে কোভিড সংক্রমণ রুখতে করোনা বিধি মেনে চলা, অর্থাৎ মাস্ক ব্যবহার করা, হাত ধোয়া, দূরত্ব বজায় রাখার মতো বিষয়গুলি মেনে চলতে পরামর্শ দিয়েছেন বিশেষজ্ঞরা। এদিকে বাড়তি সতর্কতা জারি করা হয়েছে আন্তর্জাতিক বিমানবন্দরগুলিতে। বিদেশ থেকে আসা যাত্রীদের র‍্যান্ডম স্যাম্পলিং করা হচ্ছে। কারণ, চিন, জাপান-সহ পৃথিবীর একাধিক দেশে ছড়িয়ে পড়ছে এই নতুন ভ্যারিয়েন্ট। সেই দিকে নজর রেখেই চিন, জাপান, দক্ষিণ কোরিয়া, হংকং এবং থাইল্যান্ড থেকে আসলেই বাধ্যতামূক আরটি-পিসিআর পরীক্ষা করার নির্দেশ দেওয়া হয়েছে কেন্দ্রের তরফ থেকে। পাশাপাশি অন্য রাজ্যগুলিকেও টেস্ট-ট্র্যাক-ট্রিট-ভ্যাকসিননীতি নিয়ে করোনা প্রতিরোধের কাজ চালাতে নির্দেশ দিয়েছে কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রক।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

three × five =