সম্প্রীতির অনন্য নজির কাঁকসার আনন্দপুর গ্রামে

নিজস্ব প্রতিবেদন, কাঁকসা: সম্প্রীতির অনন্য নজির গড়ল কাঁকসার আনন্দপুর গ্রাম।
গ্রামের মানুষের আবেদনে সারা দিয়ে কাঁকসার আনন্দপুরে দুই সম্প্রদায় মিলে মহা ধুমধামে দুর্গাপুজোর আয়োজন করল এবছর। শুক্রবার দুপুরে সেই পুজোর সূচনা করেন কাঁকসা থানার আইসি পার্থ ঘোষ ও কাঁকসার এসিপি সুমন কুমার জয়সওয়াল, কাঁকসা ব্লকের তৃণমূলের যুব সভাপতি কুলদীপ সরকার, আমলাজোড়া গ্রাম পঞ্চায়েতের উপপ্রধান নাসিম আলি মীর সহ অন্যান্যরা।
কুলদীপ সরকার জানিয়েছেন, গ্রামে প্রথমবার দুর্গাপুজোর আয়োজন করা হয়েছে। আমলাজোড়া গ্রাম পঞ্চায়েতের অন্তর্গত আন¨পুর গ্রামে হিন্দু-মুসলিম দুই সম্প্রদায়ের বসবাস। সেই গ্রামে এতদিন কোনও পুজো হত না। গ্রামের মানুষরা স্থির করেন এবছর তাঁদের গ্রামে পুজোর আয়োজন করা হলে গ্রামের মানুষকে আর বাইরে যেতে হবে না। গ্রামের মানুষের সেই পরিকল্পনা শুনে এগিয়ে আসে মুসলিম সম্প্রদায়ের মানুষেরাও।দুই সম্প্রদায়ের মানুষ মিলে অর্থ সংগ্রহ করে এবছর থেকে মহা ধুমধামে পুজোর আয়োজন করেছেন।
কাঁকসা প্রশাসনের সঙ্গে দুই সম্প্রদায়ের মানুষ একই সঙ্গে ফিতে কেটে দ্বার উদ্ঘাটনের পরেই প্রদীপ জ্বালিয়ে পুজোর সূচনা করেন। গ্রামে প্রথমবার দুর্গাপুজোর আয়োজন হওয়ায় খুশি গ্রামের মানুষ। তাঁরা জানিয়েছেন, কাঁকসায় বিভিন্ন সম্প্রদায়ের মানুষের বসবাস। একে অপরের উৎসবে অনুষ্ঠানে যোগদান করেন। এটাই কাঁকসার ঐতিহ্য, এখানে সম্প্রীতির একটা মেলবন্ধন রয়েছে। সেই মেলবন্ধন চিরকাল কাঁকসায় অটুট থাকবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

ten + 18 =