রাশিয়ার সঙ্গে ক্রিমিয়ার সংযোগকারী সেতুতে ভয়াবহ বিস্ফোরণ

বিস্ফোরণে কেঁপে উঠল রাশিয়ার (Russia) মূল ভূখণ্ড ও ক্রিমিয়ার সংযোগকারী সেতু। ভেঙে পড়ল সেতুর দু’দিকের লেনের অংশবিশেষ। ক্রিমিয়া এবং দক্ষিণ ইউক্রেনের (Ukraine) সঙ্গে রাশিয়ার যোগাযোগ রক্ষার একমাত্র উপায় ১৯ কিলোমিটার লম্বা এই সেতু। রাশিয়া-ইউক্রেন যুদ্ধের আবহে রুশ বাহিনীর কাছে রসদ, অস্ত্র, জ্বালানি পৌঁছে দেওয়ার একমাত্র পথ ছিল এই সেতু। রাশিয়ান প্রশাসন শনিবার জানিয়েছে, ট্রাক বোমা বিস্ফোরণের কারণে রাশিয়া অধীকৃত ক্রিমিয়া ও রাশিয়ার মধ্যে সংযোগকারী ব্রিজের একটা অংশ ধসে গিয়েছে। দক্ষিণ ইউক্রেনে অস্ত্র ও অন্যান্য সামগ্রী সরবরাহের জন্য এই ব্রিজটিকেই ব্যবহার করত মস্কো। মনে করা হচ্ছে, এবার যুদ্ধের আবহে রাশিয়ার দখলে থাকা ক্রিমিয়াও ছিনিয়ে নিতে চাইছে ইউক্রেনীয় সেনা।

সাম্প্রতিক পরিস্থিতিতে সেই ব্রিজে এই ভয়াবহ বিস্ফোরণ যথেষ্ট তাৎপর্যপূর্ণ বলে মনে করছে ওয়াকিবহাল মহল। কে বা কারা এই ঘটনা ঘটাল তা জানতে ঘটনাস্থলে গিয়েছেন রুশ গোয়েন্দারা। রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের ৭০ তম জন্মদিনের ঠিক পরের দিনই এই বিস্ফোরণের ঘটনা ঘটেছে। ইউক্রেনের সঙ্গে যুদ্ধ চলাকালীন এই বিস্ফোরণ নিঃসন্দেহে তাৎপর্যপূর্ণ বলেই মনে করা হচ্ছে। রাশিয়ার জাতীয় জঙ্গি দমন কমিটি জানিয়েছে ট্রাক বোমা বিস্ফোরণের কারণে জ্বালানি বহনকারী ৭টি রেলওয়ে বগিতে আগুন ধরে গিয়েছিল। আংশিকভাবে ব্রিজের দুটি অংশ ভেঙে গিয়েছিল। যদি কমিটি নির্দিষ্ট করে কারও দিকে অভিযোগের আঙুল তোলেনি।

২০১৪ সালে ইউক্রেনের কাছ থেকে ক্রিমিয়া অঞ্চল ছিনিয়ে নিয়েছিল মস্কো। ওই অঞ্চলকে রাশিয়ার (Russia-Ukraine War) অংশ বলে ঘোষণাও করা হয়। দক্ষিণ ইউক্রেনের এই অঞ্চলের সঙ্গে মস্কোর সরাসরি যোগাযোগের জন্য ২০১৮ সালে দুই লেনের এই সেতু উদ্বোধন করেছিলেন ভ্লাদিমির পুতিন। একটি লেন দিয়ে ট্রেন চলত। অপর লেনে চলত গাড়ি। শনিবার সকালে সেই গুরুত্বপূর্ণ সেতুর উপর বিস্ফোরণ ঘটে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

twenty + 12 =