আগাম ছুটিতে বাঁকুড়ার অভিভাবক শিক্ষক সংগঠনের একাংশ অখুশি, অ্যাকাডেমিক ক্যালেন্ডার পরিবর্তনের দাবি

নিজস্ব প্রতিবেদন, বাঁকুড়া: তীব্র দাবদাহ রাজ্যজুড়ে। এই অবস্থায় আগামী সোমবার থেকে রাজ্যে সরকার প্রোষিত স্কুলগুলিতে ছুটি ঘোষণা করেছে শিক্ষা দপ্তর। কিন্তু আগাম এই ছুটিতে বাঁকুড়ার অভিভাবক থেকে শিক্ষক সংগঠনের নেতাদের একাংশ খুশি নন বলেই দাবি।
অভিভাবকদের তরফে দাবি করা হয়েছে, এই মরশুমে দাবদাহ চলতেই থাকবে, এটা জানা বিষয়। স্কুল ছুটি দেওয়া মানেই সমস্যা সমাধান-এটা কোনও বিষয় নয়। একমাসের বেশি সময় এই ছুটিতে ছাত্রছাত্রীদের ক্ষতি হবে। এমনতিতেই এই সময় বাঁকুড়া জেলায় সব স্কুলই সকালের দিকে খোলা থাকে, তেমন পরিস্থিতি হলে ছুটির সময়টা কিছুটা এগিয়ে আনা যেত, একেবারেই ছুটি এটা কখনওই কাম্য নয় বলেই তাঁরা জানিয়েছেন।
এই ছুটির বিরোধিতা করেছেন পশ্চিমবঙ্গ প্রাথমিক শিক্ষক সমিতির সাধারণ সম্পাদক দীনবন্ধু বিদ্যাভূষণ। তাঁর দাবি, করোনাকালে দীর্ঘদিন স্কুল বন্ধ থাকায় যা ক্ষতি হওয়ার হয়েছে, এবার গরমের অজুহাতে এই ছুটি আরও ক্ষতি করবে। বাড়ি থেকে সর্বোচ্চ ১০ মিনিট দূরত্বে স্কুল, ফলে অসুবিধা হওয়ার কথা ছিল না। পূর্ব নির্ধারিত সূচি অনুযায়ী ১৬ মে থেকে গরমের ছুটি পড়ার কথা ছিল। কিন্তু প্রায় একমাস এগিয়ে আনা হল, এখনও সব স্কুলে প্রথম পার্বিক মূল্যায়ন হয়নি। এ ভাবে স্কুল ছুটি দিয়ে সমস্যার সমাধান হতে পারে না, প্রয়োজনে ‘অ্যাকাডেমিক ক্যালেন্ডার’ পরিবর্তনের পথে হাঁটা উচিত বলে তিনি মনে করছেন বলে জানান।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

2 × 5 =