৪৫ সেকেন্ডের শক্তিশালী ভূমিকম্পে কেঁপে উঠল দিল্লি-সহ উত্তর ভারতের একাংশ

শক্তিশালী ভূমিকম্পে কেঁপে উঠল দিল্লি-সহ আশপাশের বেশ কিছু এলাকা। মঙ্গলবার রাত সওয়া ১০টা নাগাদ দেশের রাজধানী শহর এবং আশপাশের এলাকায় ভূকম্পন অনুভূত হয়েছে। পর পর তিনবার অনুভূত হয় কম্পন। রিখটার স্কেলে কম্পনের মাত্রা ছিল ৬.৬ ম্যাগনিটিউট। জানা গিয়েছে প্রায় ৪৫ সেকেন্ড ধরে তিন দফায় কম্পন অনুভূত হয়।

ভূমিকম্পের জেরে বেশ কিছুক্ষণের জন্য আতঙ্ক ছড়ায় রাজধানী দিল্লি এবং তার আশপাশের এলাকায়। আতঙ্কিত দিল্লিবাসী নিজেদের ঘরবাড়ি থেকে রাস্তায় বেরিয়ে আসেন। ভূ-কম্পের আফটার শক কিছুক্ষণের মধ্যে ফের যদি ধাক্কা দেয়, এই ভাবনাতেই বেশিরভাগ মানুষই রাস্তাতেই জড়ো হয়ে রয়েছেন। প্রত্যক্ষদর্শীদের বেশিরভাগের বক্তব্য, হঠাৎ করে বেশ কিছুক্ষণ ধরে ভূমিকম্প অনুভব করেছেন তাঁরা। একই চিত্র দেখা গিয়েছে রাজস্থান, পঞ্জাব, হরিয়ানা, হিমাচল প্রদেশ, উত্তরাখণ্ড এবং জম্মু ও কাশ্মীর-সহ উত্তর ভারতের বহু রাজ্যে।

প্রাথমিক ভাবে মনে করা হচ্ছে ভূমিকম্পের উৎসস্থল আফগানিস্তানের উত্তর-পশ্চিমাংশ।ভূমিকম্পের ঘটনায় এখনও পর্যন্ত কোনও ক্ষয়ক্ষতির খবর পাওয়া যায়নি।আফগানিস্তানের পাশাপাশি পাকিস্তান, তাজিকিস্তান, কিরঘিজস্তান এবং চিনের শিনজিয়াংয়েও জোরাল ভূমিকম্প হয়।

গত ২২ ফেব্রুয়ারি দিল্লি কেঁপেছিল ভূমিকম্পে। রিখটার স্কেলে তার মাত্রা ছিল ৪.৫। ২০২২ সালের ১২ নভেম্বর ৫.৪ রিখটারের ভূমিকম্প অনুভূত হয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

nine + thirteen =