রাজ্যে বিনিয়োগের নতুন সম্ভাবনা, বিশ্ব বাণিজ্য কেন্দ্রের শাখা হচ্ছে কলকাতায়

রাজ্যে খুলে যেতে চলেছে বিনিয়োগ সম্ভাবনার নতুন দিগন্ত। বিশ্ব বাণিজ্য কেন্দ্র বা ওয়ার্ল্ড ট্রেড সেন্টারের পূর্ব ভারতীয় শাখা খুলছে এরাজ্যেই। মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় নিজেই এই সুখবর দিয়েছেন। তিনি জানান, আগামী ২১ মার্চ কলকাতায় আসছেন বিশ্ব বাণিজ্য কেন্দ্রের প্রতিনিধিরা। কেন্দ্র খোলার জন্য রাজারহাট-নিউটাউনের বেশ কয়েকটি জমি দেখবেন তাঁরা। পাশাপাশি ওই দিন রাজ্য সরকারের সঙ্গে মউ চুক্তিও স্বাক্ষর করবেন। সোমবার বিধানসভায় সাংবাদিকদের সঙ্গে কথা বলতে গিয়ে এ কথা জানিয়েছেন মুখ্যমন্ত্রী ।

২০১৩ সালের ১ অগস্ট মুম্বইয়ের ওয়ার্ল্ড ট্রেড সেন্টারে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের উদ্যোগে মুম্বইতে বসেছিল বাণিজ্য সম্মেলন। ওই সম্মেলনেই কলকাতায় ওয়ার্ল্ড ট্রেড সেন্টার গড়ার প্রস্তাব দেন সেন্টারের আধিকারিকরা৷ মুখ্যমন্ত্রীর কাছে কেন্দ্র গড়ে তোলার জন্য জমিও চান হিডকোর চেয়ারম্যান দেবাশিস সেন ওয়ার্ল্ড ট্রেড সেন্টার কর্তৃপক্ষকে চিঠি দিয়ে জানিয়ে দেন, নিউটাউনের সেন্ট্রাল বিজনেস ডিস্ট্রিক্টে ওই প্রকল্পের জন্য চার একর জমি দিতে রাজি রয়েছে রাজ্য সরকার। অর্থনৈতিক তালুকের (ফিনান্সিয়াল হাব) কাছেই ওই জমি চিহ্নিত করা হয়েছে৷

কিন্তু রাজ্য সরকার জমি দেওয়ার বিষয়ে আগ্রহী হলেও বিষয়টি ধামাচাপা পড়ে গিয়েছিল। অবশেষে ফের ওয়ার্ল্ড ট্রেড সেন্টার কর্তৃপক্ষের তরফে রাজ্য সরকারকে জানানো হয়, আগামী ২১ মার্চ জমি দেখতে একটি প্রতিনিধি দল কলকাতায় আসবেন। ওই দিনই রাজ্য সরকারের সঙ্গে এ বিষয়ে মউ চুক্তি স্বাক্ষরিত হবে। কলকাতায় ওয়ার্ল্ড ট্রেড সেন্টার তৈরির ফলে যেমন কর্মসংস্থান হবে তেমনই অনেক বহুজাতিক সংস্থাও বাংলায় পা রাখবেন বলে মনে করছেন রাজ্য সরকারের আধিকারিকরা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

8 − three =