নদীতে স্নান করতে গিয়ে তলিয়ে গেল এক নাবালক, উত্তেজিত জনতা আগুন ধরালো বাইক ও ফেরিঘাটের টোলের চালায়

পাণ্ডবেশ্বর ও খয়রাশোল: শনিবার সকালে পাণ্ডবেশ্বরের অজয় নদীতে স্নান করতে গিয়ে তলিয়ে গেল বছর এগারোর এক নাবালক। অবৈধভাবে নদী থেকে বালি উত্তোলনের ফলে বিভিন্ন জায়গায় গর্তের সৃষ্টি হয়েছে নদীতে। এই কারণেই এই দুর্ঘটনা বলে স্থানীয়দের অভিযোগ। স্থানীয় সূত্রে খবর, বছর এগারোর অনিমেষ পাণ্ডবেশ্বরের কেন্দ্রা ডোম পাড়ার বাসিন্দা। সে শনিবার তার বন্ধুদের সঙ্গে স্নান করতে গিয়েছিল পাণ্ডবেশ্বর অজয় নদীর কেন্দ্রার মেটেল ধাওরা ঘাটে। স্নান করতে নেমে হঠাৎ তলিয়ে যায় অনিমেষ। এই ঘটনার খবর চাউর হতেই এলাকার মানুষজন ওই কিশোরকে উদ্ধারের জন্য নদীতে আসে। খবর দেওয়া হয় পাণ্ডবেশ্বর থানার পুলিশ এবং বীরভূম জেলার খয়রাশোল থানার পুলিশকে। বেশ কয়েকঘণ্টা পেরিয়ে গেলেও ওই কিশোরকে উদ্ধার করা যায়নি। স্থানীয়দের অভিযোগ, বীরভূম জেলা এবং পশ্চিম বর্ধমান জেলার পাণ্ডবেশ্বরের বালিকারবারীরা অবৈধভাবে বালি উত্তোলন করায় এই দুর্ঘটনা ঘটেছে। দুর্ঘটনার খবর পেয়ে ঘটনাস্থলে এসে পৌঁছয় কেন্দ্রা অঞ্চলের তৃণমূল কংগ্রেস নেতা যমুনা ধীবর। তিনি বলেন, যারা এই ধরনের অবৈধ বালি ব্যবসায়ীর সঙ্গে যুক্ত রয়েছে তাদের বিরুদ্ধে প্রশাসনকে ব্যবস্থা নেওয়ারও কথা বলবেন তিনি। এই ঘটনা যেন পুনরাবৃত্তি না হয় সেই কথাও বলেন তিনি।
নদীতে স্নান করতে গিয়ে অনিমেষ বাদ্যকর নামে ষষ্ঠ শ্রেণির এক ছাত্রের তলিয়ে যাওয়ার ঘটনায় উত্তেজনা ছড়াল বীরভূম পশ্চিম বর্ধমান সীমান্ত কৃষ্ণপুর গ্রামে।
উত্তেজিত জনতা ফেরিঘাটের টোল আদায় করা খরের চালায় আগুন লাগিয়ে দেয় পরে আগুন ধরিয়ে দেওয়া হয় মোটরবাইকে। ঘটনার খবর পেয়ে বীরভূমের খয়রাশোল থানার পুলিশ এলে পুলিশকে তাড়া করে জনতা।
উত্তেজিত জনতাকে থামাতে গেলে খয়রাশোল থানা পুলিশ বাহিনীকে তাডা করে স্থানীয় বাসিন্দারা পরে খয়রাশোল থানার ওসি বিশাল পুলিশবাহিনী নিয়ে ঘটনাস্থলে উপস্থিত হন। সূত্রের খবর, ১২ বছর বয়সি ওই ছাত্র বন্ধুদের সঙ্গে স্নান করতে গিয়েছিল পাণ্ডবেশ্বর অজয় নদীর কেন্দ্রা মেটেল ধাওড়া ঘাটে। সেখানে সে তলিয়ে যায়।

স্থানীয় গ্রামবাসীদের অভিযোগ অজয় নদ থেকে অবৈধভাবে বালি তোলা হয়। নদের অবৈধভাবে বালি তোলায় অজয় গতিপথ হারায়। নদ থেকে বালি তোলার ফলে এভাবে দিনের পর দিন দুর্ঘটনা ঘটছে। অবশেষে ডিজাস্টার ম্যানেজমেন্টর একটি প্রতিনিধি দল নিখোঁজ ছাত্রের খোঁজ চালায় বিকেলের ছাত্রীর দেহ চালানোর পর বিকেলে দেহ উদ্ধার হয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

16 + 18 =