শান্তির বার্তা, বাউল গানে সচেতনতা রাষ্ট্রপতি পুরস্কার প্রাপ্ত শিল্পীর

নিজস্ব প্রতিবেদন, কাঁকসা: আসন্ন পঞ্চায়েত নির্বাচনে যাতে এলাকায় কোনও অশান্তি না হয়, তাই সকল স্তরের মানুষের কাছে শান্তির বার্তা নিয়ে বাউল গানের মাধ্যমে সচেতন করে বেড়াচ্ছেন রাষ্ট্রপতি পুরস্কার প্রাপ্ত বাউল শিল্পী স্বপন দত্ত।
শুক্রবার তিনি কাঁকসার পানাগড় গ্রামে বাউল গানের মাধ্যমে সাধারণ মানুষকে নিজের ভোট নিজে গিয়ে দেওয়ার আবেদন জানান। তিনি জানান, ভোট দান সকলের অধিকার, তাই সকল মানুষ যাতে একটাও ভোট নষ্ট না করে ভোট কেন্দ্রে গিয়ে ভোট দেন, সেই আবেদন করার পাশাপাশি সমস্ত রাজনৈতিক দলের কর্মী এবং প্রার্থীদের এলাকায় শান্তি-শৃঙ্খলা বজায় রাখার আবেদন জানান।
তিনি আরও জানান, ভোট এলেই রাজ্যে বিভিন্ন প্রান্তে অশান্তির ঘটনা ঘটে। বহু মানুষের প্রাণহানি হয়। যে নির্বাচনের জন্য মানুষের প্রাণহানি হয়, সেই নির্বাচন করে কি হবে? এমনই প্রশ্ন তাঁকে মানুষ করছেন। মনোনয়নপত্র জমা দেওয়ার দিন থেকেই রাজ্যের বিভিন্ন প্রান্তে হিংসার ঘটনা ঘটছে, যার জন্য মানুষ আতঙ্কে রয়েছেন। ভোটের দিন তাঁরা যাতে নির্ভয়ে ভোট কেন্দ্রে গিয়ে নিজের ভোট দিতে পারে, তাই সাধারণ মানুষের মনোবল বাড়াতে তিনি গ্রামেগঞ্জে ঘুরে বাউল গানের মাধ্যমে মানুষকে সচেতন করছেন।
কাঁকসার পানাগড় গ্রামের বাসিন্দা সঞ্জীব ভট্টাচার্য জানান, বাউল শিল্পী স্বপন দত্ত যে ভাবে বিনা পারিশ্রমিকে নিজের উদ্যোগে সাধারণ মানুষকে সচেতন করে চলেছেন, তা অত্যন্ত প্রশংসনীয়। একজন রাষ্ট্রপতি পুরস্কার প্রাপ্ত শিল্পী যে ভাবে সাধারণ মানুষকে বাউল গানের মাধ্যমে মনোবল বাড়াচ্ছেন এবং গ্রামগঞ্জে ঘুরে তাঁর বার্তা ছড়িয়ে দিচ্ছেন, তা অকল্পনীয়। তাঁর বার্তা এবং আবেদন সকলেই যেন পালন করেন, যাতে এবার শান্তিপূর্ণ ভোট হয়, সকলের কাছে তিনিও সেই আবেদনই করেছেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

four × 2 =