পিড়াকাটায় ভ্যাটিকান চার্চের আদলে মণ্ডপ

একদা মাওবাদী অধ্যুষিত জঙ্গল মহলের পিড়াকাটায় এই প্রথম বিগ বাজেটের দুর্গাপুজো হচ্ছে। পরিচালনা করেছে পিড়াকাটা বাজার দুর্গাপুজো কমিটি। এবার ছয় বছরে পা দিল। ত্রিশ লক্ষ টাকা বাজেটে তৈরি হচ্ছে প্রতিমা ও মণ্ডপ। গ্রাম্য এলাকায় এ ধরনের বিগ বাজেটের পুজো এই প্রথম। কমিটির সভাপতি প্রবীর কুমার সাউ। সম্পাদক সমিত দাস বলেন, এলাকার মানুষের উৎসাহ ও উদ্দীপনা আমাদের অনুপ্রাণিত করেছে। একমাস আগে থেকে প্রায় ৩০জন শ্রমিক নিয়ে মণ্ডপ তৈরির কাজ করছেন পূর্ব মেদিনীপুরের পটাশপুরের শিল্পী সৌগত দাস।

রোমের ভ্যাটিকান শহরের একটি চার্চের আদলে তৈরি হচ্ছে মণ্ডপ। দর্শকদের মনে হবে তারা যেন একটি বিদেশের কোনও চার্চের মধ্যে প্রবেশ করছেন। পুজোর বিশেষ আকর্ষণ হিসেবে থাকছে এক চালার প্রতিমা এবং ষষ্ঠী থেকে দশমী পর্যন্ত টানা পাঁচদিনের অনুষ্ঠান। সেই সঙ্গে বস্ত্র বিতরণ ও রক্তদান কর্মসূচির পাশাপাশি নবমীর দিন পিড়াকাটা এলাকার পাশাপাশি প্রায় পঞ্চাশটি গ্রামের প্রায় কুড়ি হাজার মানুষকে খাওয়ানোর আয়োজন থাকছে।

পুজো কমিটির অন্যতম সদস্য গৌতম দাস বলেন, বাজারের প্রায় সমস্ত ব্যবসায়ী মিলেই এই দুর্গাপুজোর আয়োজন করেছি। এই গ্রাম্য এলাকায় এ ধরনের বাজেটের পুজো এই প্রথম। বছর পাঁচেক আগে মাওবাদী আতঙ্ক কাটিয়ে এলাকায় শান্তি প্রতিষ্ঠার লক্ষে প্রথমে আমরা ৫ – ৬ জন মিলে এই পুজোর আয়োজন করি, পরবর্তীতে এলাকার মানুষের সহযোগিতায় শতাধিক সদস্য নিয়ে এই পুজোর আয়োজন করা হচ্ছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

4 − one =