তাইওয়ান ইস্যুতে সামরিক মহড়ায় জাপানের সমুদ্রে আছড়ে পড়ল চিনা মিসাইল

এবার জাপানের সীমানায় ঢুকে পড়ল চিনা মিসাইল (Chinese Missile)। বৃহস্পতিবার পাঁচটি চিনা মিসাইল আছড়ে পড়ে জাপানের নিয়ন্ত্রণে থাকা জলরাশির মধ্যে। তাইওয়ানকে (Taiwan) ঘিরে সামরিক মহড়া চালানোর সময়েই ঘটনাটি ঘটে। জাপানের বিদেশমন্ত্রী নোবুও কিশি এই ঘটনার কথা জানিয়েছেন। দেশের নিরাপত্তায় আঘাত হানা হয়েছে, এই মন্তব্য করেছেন তিনি।

ঘোষণা মতোই বৃহস্পতিবার দুপুর থেকে মহড়া শুরু করে চিনের বিমান এবং নৌসেনা বাহিনী। তাইওয়ান প্রণালী (Taiwan Strait) বিশ্বের অন্যতম ব্যস্ত একটি জলপথ। সেই জায়গায় জাহাজ এবং বিমান চলাচল বন্ধ করে রেখে মহড়া দিচ্ছে চিন সেনা। মাঝে মাঝেই গোলাবর্ষণ করা হচ্ছে। বেশ কিছু জায়গায় তাইওয়ানের সীমানা পেরিয়েও ঢুকে পড়েছে চিনের বিমান। আপাতত জানা গিয়েছে, রবিবার পর্যন্ত টানা মহড়া চালানো হবে। সেই সময়ে সমস্ত রকমের যান চলাচল বন্ধ রাখতেও নির্দেশ দেওয়া হয়েছে বেজিংয়ের তরফে।

সাংবাদিক বৈঠকে কিশি জানিয়েছেন, ন’টি মিসাইল উৎক্ষেপণ করেছিল চিন। তার মধ্যে পাঁচটি মিসাইল জাপানের (Japan) স্বতন্ত্র আর্থিক অঞ্চলে আছড়ে পড়েছে। আগে কখনও এরকমভাবে চিনা মিসাইল জাপানের সমুদ্রে আছড়ে পড়েনি। কূটনৈতিকভাবে এই ঘটনার তীব্র প্রতিবাদ জানিয়েছে জাপান। সেদেশের বিদেশমন্ত্রী বলেছেন, ‘আমাদের জাতীয় নিরাপত্তায় আঘাত হেনেছে এই কাজ। দেশের নাগরিকদের নিরাপত্তা বিঘ্নিত হয়েছে।’ প্রসঙ্গত, সমুদ্রসৈকত থেকে ২০০ নটিক্যাল মাইল এলাকা পর্যন্ত জাপানের স্বতন্ত্র আর্থিক অঞ্চল (EEZ) বলে অভিহিত করা হয়েছে।

মার্কিন স্পিকার ন্যান্সি পেলোসির তাইওয়ান সফর নিয়ে প্রথম দিন থেকেই আক্রমণাত্মক ভূমিকা নিয়েছে চিন। সেদেশের সার্বভৌমত্বে আঘাত করা হয়েছে, এমন অভিযোগ তুলেছে বেজিং। তাইওয়ানকে শাস্তি পেতে হবে, এমন হুঁশিয়ারিও দেওয়া হয়েছিল। জানিয়ে দেওয়া হয়েছিল, পেলোসি ফিরে গেলেই তাইওয়ানকে ঘিরে সামরিক মহড়া চালাবে চিন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

13 − 7 =