সিবিআইয়ের চার্জশিটে সাক্ষী হিসেবে মৃত ব্যক্তির নাম

আসানসোল: গোরু পাচার (cow smuggling) মামলায় অনুব্রত মণ্ডলের (anubrata Mandal) বিরুদ্ধে দেওয়া সিবিআইয়ের (CBI) চার্জশিটে এবার মিলল মৃত ব্যক্তির নাম। সাক্ষী হিসেবে মোট ৯৫ জনের নাম রয়েছে সিবিআই চার্জশিটে। তালিকায় ৫৮ নম্বরে রয়েছে মাধব কৈবর্ত্যের নাম। যিনি গত এপ্রিল মাসে গাড়ি দুর্ঘটনায় মারা গিয়েছেন।
যদিও সিবিআইয়ের দাবি সংশ্লিষ্ট ব্যক্তি জীবিত অবস্থায় সিবিআইকে গুরুত্বপূর্ণ তথ্য ও নথি সরবরাহ করেছিলেন। যা অনুব্রত মণ্ডলের বিরুদ্ধে তদন্তে অত্যন্ত প্রাসঙ্গিক।
মাধব কৈবর্ত্যে গত এপ্রিল মাসে গাড়ি দুর্ঘটনায় মারা গিয়েছেন। তাঁর বাড়ি বোলপুরেই। বাবার নাম শুকদেব কৈবর্ত্য। অনুব্রত মণ্ডলের দেহরক্ষী সায়গল হোসেনের ঘনিষ্ঠ বন্ধু ছিলেন মাধব। সায়গলের পরিবারের সঙ্গে দুর্গাপুর থেকে বোলপুরে ফেরার পথে তাঁদের গাড়িটি দুর্ঘটনার কবলে পড়ে। মাধব সহ মৃত্যু হয় সায়গলের ছোট মেয়ের। সেই ঘটনার প্রায় সাতমাস পর চার্জশিট দাখিল করেছে সিবিআই। তাতে সাক্ষী হিসেবে মাধবের নাম রয়েছে।
তবে, চার্জশিটে কিন্তু উল্লেখ রয়েছে, মাধব কৈবর্ত্যের স্টেটমেন্ট বা বয়ান রেকর্ড করা হয়নি। তা সত্ত্বেও কী করে তাঁকে এই মামলায় সাক্ষী করা হল, তা নিয়ে প্রশ্ন উঠেছে। তবে যে কারোর কাছ থেকেই তথ্য সংগ্রহ করতে পারে সিবিআই। তাঁকে সাক্ষীও করা যায়। কিন্তু চার্জশিট পেশ করার আগে সেই ব্যক্তির মৃত্যু হলে তাঁর নাম সাক্ষী তালিকা থেকে বাদ দেওয়াই আইনি রীতি।
যদিও সিবিআই সূত্রে খবর দুর্ঘটনায় মৃত মাধব কৈতর্ব্যরে স্ত্রীকেও জিজ্ঞাসাবাদ করা হয়েছে। তাঁর স্ত্রীর নামও সাক্ষী হিসেবে রয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

9 + 11 =