বায়ুসেনা দিবসেই মহিলা ‘অগ্নিবীর’দের নিয়োগের ঘোষণা এয়ার চিফ মার্শালের

শনিবার ছিল ভারতীয় বায়ুসেনা দিবস (Indian Air Force Day)। আর এদিনই বায়ুসেনা প্রধান ভি আর চৌধুরী জানিয়ে দিলেন, আগামী বছর থেকে বায়ুসেনায় মহিলা ‘অগ্নিবীর’দের (Agniveer) নিয়োগ শুরু হবে। সেই সঙ্গে তিনি জোর দিলেন ‘আত্মনির্ভরতা’র উপরে।

এতদিন পর্যন্ত দিল্লি ও উত্তরপ্রদেশে এই কর্মসূচি পালিত হতে দেখা গিয়েছে। ২০০৫ সাল পর্যন্ত রাজধানীর পালম ও পরে যোগীরাজ্যের হিন্ডন সেনাঘাঁটিতে পালিত হত দিনটি। কিন্তু এই প্রথম বায়ুসেনা দিবস পালিত হচ্ছে হরিয়ানায়। অনুষ্ঠানে উপস্থিত ছিলেন রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মু ও প্রতিরক্ষা মন্ত্রী রাজনাথ সিং। সব মিলিয়ে ৩৫ হাজার মানুষ উপস্থিত ছিলেন জমকালো এই উদযাপনের।

৯০তম বায়ুসেনা দিবস পালনের দিন চণ্ডীগড়ের অনুষ্ঠানে উপস্থিত বায়ুসেনা প্রধান জানান, ‘এই ঐতিহাসিক মুহূর্তে এমন ঘোষণা করতে পেরে নিজেকে সৌভাগ্যবান মনে করছি। সরকার আইএএফের আধিকারিকদের জন্য একটি হাতিয়ার প্রণালী শাখা তৈরির অনুমতি দিয়েছে।’ তিনি বলেন, স্বাধীনতার পরে এই প্রথম এই ধরনের শাখা প্রস্তুত করা হচ্ছে বায়ুসেনার জন্য। এর ফলে সব মিলিয়ে বায়ুসেনার ৩ হাজার ৪০০ কোটি টাকার সাশ্রয় হবে বলেও জানান তিনি।বায়ুসেনা প্রধান আরও জানান, রণকৌশল দ্রুত বদলাচ্ছে। আর সেই অনুসারেই নিজেদের বদলাতে হবে সেনাবাহিনীকে। পাশাপাশি ঘোষণা করলেন, একটি নতুন ‘ওয়েপন সিস্টেম’ তৈরি করছে বায়ুসেনা। অর্থাৎ অস্ত্রশস্ত্রের জন্য তৈরি হবে আলাদা একটি বিভাগ।

এদিন বায়ুসেনা দিবসের কর্মসূচিতে যে এয়ার শো হয় সেখানে দেখা মিলেছে রাফাল, সুখোই-৩০’র। পাশাপাশি রণ-হেলিকপ্টার প্রচণ্ডকেও দেখা যায় আকাশে উড়তে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

20 − nineteen =