দাম পেল না অসুস্থ রিচার লড়াই, চিরপ্রতিদ্বন্দী পাকিস্তানের কাছে ছয় বছর পর হারল ভারত

ভারতীয় ক্রিকেটের চরম দুঃসময়। পুরুষদের পর মহিলাদের এশিয়া কাপেও পাকিস্তানের বিরুদ্ধে লজ্জার হার টিম ইন্ডিয়ার। রোহিতরা হেরেছিলেন সুপার ফোর পর্বে। আর হরমনপ্রীতরা হারলেন গ্রুপ পর্বেই। শুক্রবার আন্ডারডগ পাকিস্তানের বিরুদ্ধে ১৩ রানের ব্যবধানে হারল ভারত। শেষ মুহূর্তে বঙ্গ কন্যা রিচা ঘোষের মরিয়া লড়াই কার্যত বৃথা গেল।

ক্রীড়াক্ষেত্রে ভারত-পাকিস্তান মুখোমুখি হওয়া মানেই আলাদা উত্তেজনা। আলাদা রোমাঞ্চ। সেই সঙ্গে স্নায়ুর চাপ। শুক্রবার সিলেটে পাক দলের বিরুদ্ধে নামার আগে ধারেভারে অনেকটাই এগিয়ে ছিল ভারতীয় মহিলা দল। এই ম্যাচে ভারত এসেছিল পরপর তিন ম্যাচ জয়ের পর। অন্যদিকে পাকিস্তান আগের ম্যাচেই হেরেছে থাইল্যান্ডের মতো অখ্যাত দলের বিরুদ্ধে। কিন্তু স্নায়ুর চাপ সামলাতে না পারাটাই ভারতের জন্য কাল হয়ে দাঁড়াল। সেই সঙ্গে অবশ্য পাকিস্তানের ফিল্ডিং এবং বোলিংয়ের প্রশংসাও করতে হয়।

এদিন টস জিতে প্রথমে ব্যাটিং করার সিদ্ধান্ত নেয় পাকিস্তান। প্রথমে ব্যাট করতে নেমে শুরুটা খুব একটা ভাল হয়নি পাকিস্তানেরও। পাওয়ার প্লের শেষে ৩৩ রানে ৩ উইকেট খুইয়ে ফেলে পাকিস্তান মহিলা দল। কিন্তু সেখান থেকে অধিনায়ক মারুফ এবং নিদা দার দুর্দান্ত ইনিংস খেলে পাকিস্তানকে ম্যাচে ফেরান। মারুফ করেন ৩২ রান। আর নিদা দার মাত্র ৩৭ বলে ৫৬ রান করেন। যার ফলে নির্ধারিত ২০ ওভারে পাকিস্তান ৬ উইকেটে ১৩৭ রানের সম্মানজনক রানে পৌঁছয়।

জবাবে ব্যাট করতে নেমে শুরু থেকেই ব্যাকফুটে ছিল ভারত। নিয়মিত ব্যবধানে উইকেট খোয়াতে থাকে টিম ইন্ডিয়া। মেঘনা থেকে শুরু করে হেমালতা পর্যন্ত, সকলেই শুরুটা ভাল করলেও বড় ইনিংস খেলতে পারেননি কেউই। একটা সময় ১২ ওভারে মাত্র ৬৫ রানে ৫ উইকেট খুইয়ে প্রবল চাপে পড়ে যায় টিম ইন্ডিয়া। সেখান থেকে দলকে লড়াইয়ে ফেরানোর চেষ্টা করেন বঙ্গকন্যা রিচা ঘোষ। কিন্তু রিচার ২৩ বলে ২৬ রানের ইনিংসেও শেষরক্ষা হয়নি। মাত্র ১২৪ রানে শেষ হয়ে যায় ভারতের ইনিংস। টিম ইন্ডিয়াকে হারতে হয় ১৩ রানে। ফলে এশিয়া কাপে ৪ ম্যাচে ৬ পয়েন্ট নিয়ে ভারতকে ছুঁয়ে ফেলল পাকিস্তান।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

five × 2 =