হিজাব কাণ্ডের বিরোধিতায় মঞ্চে উঠে চুল কাটলেন তুরস্কের গায়িকা

হিজাব কাণ্ডে উত্তাল ইরান (Iran)। মেহসা আমিনিকে হিজাব না পরার ‘শাস্তি’ দিতে পিটিয়ে খুন করে পুলিশ। সেই ঘটনার প্রতিবাদে রাজপথে নামতে দেখা গিয়েছে কাতারে কাতারে মানুষকে। এমনকী, পুলিশের গুলিতে প্রতিবাদীদের মৃত্যুর ঘটনা ঘটলেও ক্রমেই বেড়ে চলেছে প্রতিবাদ। যা ছড়িয়ে পড়েছে বিশ্বের অন্যান্য দেশেও। এবার তুরস্কের এক গায়িকা হিজাব কাণ্ডের প্রতিবাদে মঞ্চের উপরেই চুল কেটে ফেললেন। ভাইরাল হয়ে গিয়েছে সেই ভিডিও।

মেলেক মোসো নামের ওই গায়িকাকে দেখা গিয়েছে মঞ্চের উপরে দাঁড়িয়ে একটি কাঁচি দিয়ে নিজের চুল কাটতে। ইরানের তরুণ প্রজন্ম গর্জে উঠেছে রক্ষণশীল প্রশাসনের রক্তচক্ষুর বিরুদ্ধে। তাঁদের প্রতিবাদের সঙ্গে নিজেকে একাত্ম করে তুলতেই এই প্রতীকী প্রতিবাদ (Anti-hijab protests) বলে জানা গিয়েছে। এর আগেও এই ভাবে চুল কেটে অনেককেই প্রতিবাদ জানাতে দেখা গিয়েছে। তাঁদের সঙ্গেই নিজেকে যুক্ত করলেন তুরস্কের ওই গায়িকা।

ইরান হিউম্যান রাইটসের মতে, পুলিশ ও সরকারি বাহিনীর হাতে এখনও পর্যন্ত ৭৬ জন প্রাণ হারিয়েছেন। ইরানের ক্ষমতাসীনদের দাবি, আন্দোলন পাকানোর মূলে রয়েছেন বামপন্থীরা। তাঁদের মদত যোগাচ্ছে বেশ কিছু জঙ্গি সংগঠন। এই প্রেক্ষিতে শুধুমাত্র নিরাপত্তা বাহিনী অথবা পুলিশের উপর ভরসা না রেখে সরকারের তরফ থেকে এগিয়ে দেওয়া হচ্ছে হিজাবপন্থীদের। ফলে, ইরানের হিজাব-বিরোধী আন্দোলন নিয়ে দুনিয়া জুড়ে উত্তেজনার পারদ ক্রমেই চড়ছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

14 − 10 =