পুজোর আগেই কেন্দ্রীয় সরকারি কর্মীদের মহার্ঘ ভাতা বাড়ল ৪ শতাংশ

উৎসবের মরশুমে কেন্দ্রীয় সরকারি কর্মীদের জন্য সুখবর। দুর্গাপুজোর আগেই কেন্দ্রীয় সরকারি কর্মীদের মহার্ঘ ভাতা (ডিএ) বাড়ল ৪ শতাংশ। এর ফলে লাভবান হবেন কেন্দ্রীয় সরকারের পেনশনভোগীরাও। বিগত দিনে মুদ্রাস্ফীতির হার যে ভাবে বেড়েছে তাতে উৎসবের মরশুমের আগে ডিএ বাড়ানোর দাবি ছিল। এদিন সেই দবিকেই মান্যতা দিল মোদি সরকার।

বুধবার কেন্দ্রীয় মন্ত্রিসভার অর্থ বিষয়ক কমিটির বৈঠক ছিল। তাতে স্থির হয় ৪ শতাংশ হারে কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের ডিএ দেওয়া হবে। তারপরই সাংবাদিকদের সামনে এই সিদ্ধান্তের কথা ঘোষণা করেন কেন্দ্রীয় মন্ত্রী অনুরাগ ঠাকুর।

এর আগে গত মার্চ মাসে কর্মীদের মহার্ঘ ভাতা ৩ শতাংশ বাড়িয়েছিল কেন্দ্র। তবে ইউক্রেন-রাশিয়া যুদ্ধের পর যে ভাবে জ্বালানি ও খাদ্যদ্রব্যের দাম বৃদ্ধি পেয়েছে, তাতে উৎসবের মরশুমের আগে ডিএ বাড়ানোর দাবি ছিল। সেই মোতাবেক পদক্ষেপ করল কেন্দ্র। অর্থাৎ এই বছর দু’দফায় মোট ৭ শতাংশ ডিএ বাড়াল মোদি সরকার।

কেন্দ্রীয় সরকারের কর্মচারীরা আগেই ৩৪ শতাংশ হারে মহার্ঘ ভাতা পেতেন। রাজ্য সরকার সেখানে ৩ শতাংশ হারে মহার্ঘ ভাতা দিয়ে থাকে। কেন্দ্রীয় সরকারের নতুন ঘোষণার ফলে রাজ্য সরকার এবং কেন্দ্রীয় সরকারের মধ্যে মহার্ঘ ভাতার ব্যবধান বেড়ে দাঁড়াল ৩৫ শতাংশ। কেন্দ্রীয় সরকারের নতুন ঘোষণার ফলে অন্তত ৫০ লক্ষ কেন্দ্রীয় সরকারি কর্মচারী এবং ৬৫ লক্ষ পেনশনভোগী সুবিধা পেতে চলেছেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

2 × two =