আজ থেকে হুডখোলা বাসে ৫০ টাকায় কলকাতা ঘোরার সুবর্ণ সুযোগ

মুখ্যমন্ত্রীর উদ্যোগে বছরকয়েক আগে লন্ডনের আদলে দু’টি হুডখোলা বাস এসেছিল কলকাতায়। দু’বছর বন্ধ থাকার পরে ফের সেই বাস চালু করছে পর্যটন দপ্তর। আজ, মঙ্গলবার থেকে আগামী ১০ অক্টোবর পর্যন্ত ৫০ টাকায় ওই পরিষেবা মিলবে বলে সল্টলেকে এক সাংবাদিক বৈঠকে জানান পর্যটনমন্ত্রী বাবুল সুপ্রিয়।

এক বার টিকিট কেটে ‘হপ অন হপ অফ’ (একটি জায়গায় নেমে ঘোরার পরে ফের পরের বাসে ওঠা) পদ্ধতিতে যত বার খুশি ওঠা যাবে ওই বাসে।

২ বছর করোনা আবহে সাধারণ মানুষ মন খুলে আনন্দ করতে পারেননি।এরই মধ্যে আবার দুর্গাপুজো পেয়েছে ইউনেস্কোর স্বীকৃতি। ফলে, শুধু দেশের ভিন রাজ্যের মানুষই নন, বিদেশিরাও কলকাতা সম্পর্কে, পুজো সম্পর্কে বাড়তি উত্সাহ পাবেন, অনুমেয়।

মূলত তাঁদের কথা মাথায় রেখেই কলকাতা ঘুরে দেখার দারুণ সুযোগ নামমাত্র মূল্যে। সেন্ট পলস ক্যাথিড্রাল থেকে শুরু হয়ে ভিক্টোরিয়া, প্রিন্সেপ ঘাট, সেন্ট জনস চার্জ, ডেকার্স লেন হয়ে জোড়াসাঁকো ঠাকুরবাড়ি পর্যন্ত দুটি দোতলা বাস চালাবে পশ্চিমবঙ্গ পর্যটন উন্নয়ন নিগম। আজ এই পরিষেবার সূচনা করবেন রাজ্যের পর্যটন মন্ত্রী বাবুল সুপ্রিয়। তার আগে সাংবাদিক বৈঠকে তিনি জানান, বাসে মাথাপিছু টিকিটের মূল্য ৫০ টাকা। আগামী ১০ অক্টোবর পর্যন্ত সোমবার বাদে প্রতিদিন সকাল ১১টা ও ১২ টা থেকে সন্ধ্যা ৬ টা পর্যন্ত এই বাস দুটি চলবে। পর্যটন মন্ত্রী জানিয়েছেন, পুজোর পরে দু’টি দোতলা বাসকে শহরের পর্যটনে ব্যবহার করার বিশেষ পরিকল্পনা রয়েছে। এর পাশাপাশি পরিবহণ দপ্তরের সঙ্গে যৌথভাবে তিনটি এসি বাসে শহরের বিভিন্ন দ্রষ্টব্য স্থান ঘুরিয়ে দেখানোর পরিকল্পনা নিয়েছে পর্যটন দপ্তর। এই পরিষেবা সারা বছর পাওয়া যাবে বলে জানিয়েছেন মন্ত্রী। এই বাসে টিকিটের মূল্য ২৫০ টাকা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

five × one =