আজ থেকে যান চলাচল শুরু হল টালা সেতুতে, আপাতত চলবে শুধু ছোট গাড়ি

কলকাতা: দীর্ঘ প্রতীক্ষার পর খুলেছে টালা সেতু। মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় সেতুর উদ্বোধন করেছেন। শনিবার থেকে যান চলাচল শুরু হল টালা সেতুতে। শনিবার থেকে। সংস্কারের পর বৃহস্পতিবার বিকেলে এই সেতুর উদ্বোধন করেছিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। কিন্তু উদ্বোধন হলেও শুক্রবার সেখানে যান চলাচল বন্ধ ছিল। অবশেষে শনিবার থেকে যান চলাচলের জন্য খুলে দেওয়া হয়েছে টালা সেতু।

জানা গিয়েছে, আপাতত টালা সেতুতে ছোট যানবাহন চলাচল করবে। বাস কিংবা লরির মতো গাড়ি এখনই টালা সেতুতে চালানোর অনুমতি দেওয়া হচ্ছে না। পূর্ত দপ্তর সূত্রে খবর, প্রথমে কিছু দিন ছোট গাড়ি চলবে এই সেতুতে। তার পর পরিস্থিতি বিবেচনা করে বড় গাড়ি চলাচলে সবুজ সঙ্কেত দেবে প্রশাসন।সূত্রের খবর, পুজোর আগেই এই সেতুতে যাত্রী ও পণ্যবাহী বড় গাড়ি চালানোর অনুমতি মিলবে। ২৯ সেপ্টেম্বর থেকে বাস চলতে পারে টালা সেতুতে, খবর সূত্র মারফত। রাজ্যের পরিবহণ দফতর, পূর্ত দফতর, কলকাতা পুরসভা, এবং কলকাতা পুলিশ একত্রে নবনির্মিত সেতুর পরিস্থিতি খতিয়ে দেখে এ বিষয়ে সিদ্ধান্ত নেবে।

সামনেই দুর্গাপুজো।টালা সেতু ২ বছরের ওপর বন্ধ থাকায় বিশেষত পুজোর দিনগুলিতে সমস্যার শেষ ছিল না। তাই লক্ষ্য ছিল এবার পুজোর আগেই সেতু খোলার। প্রশাসনের মূল ভাবনা ছিল ভিড় সামলানো। উত্তর কলকাতার কিছু অংশ ও উত্তর শহরতলির সঙ্গে কলকাতার যোগাযোগের অন্যতম মূল সূত্র এই সেতু। তা বন্ধ থাকায় যাত্রীদের চরম দুর্ভোগে পড়তে হয়েছিল।

২০২০ সালের ফেব্রুয়ারিতে টালা সেতু ভাঙার কাজ শুরু হয়। ওই বছরের এপ্রিলে শেষ হয় সেই কাজ। তার পর সেতু সংস্কার শুরু হয়। টালা সেতুর সংস্কারের জন্য মোট ৪৬৫.১১ কোটি টাকা খরচ হয়েছে।

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

13 − four =