রাশিয়ায় জারি হতে পারে জরুরি অবস্থা,দেশ ছাড়তে মানা ১৮ থেকে ৬৫-র পুরুষদের

ছ’মাসেরও বেশিদিন ধরে প্রবল যুদ্ধ চলছে রাশিয়া ও ইউক্রেনের মধ্যে। শুরুর দিকে লড়াইয়ের ময়দানে রুশ ফৌজ সাফল্য পেলেও সময়ের সঙ্গে সঙ্গে পাল্লা ভারী হয়েছে ইউক্রেনীয় সেনাবাহিনীর। এই অবস্থায় এবার থেকে সেদেশের প্রতিরক্ষা মন্ত্রকের অনুমতি না নিয়ে ১৮ থেকে ৬৫ বছরের পুরুষরা রাশিয়া (Russia) ছাড়তে পারবেন না।

কয়েকদিন আগেই ইউক্রেনে আরও বড়সড় হামলার ইঙ্গিত দিয়েছেন পুতিন (Vladimir Putin)। দেশের রিজার্ভ বাহিনীতে নাম থাকা ও সেনাবাহিনী থেকে অবসরপ্রাপ্ত কিন্তু শারীরিকভাবে সক্ষম ও অভিজ্ঞ ব্যক্তিদের ফের ফৌজে নিয়োগের জন্য ডিক্রি জারি করেছেন তিনি। আর তারপরই রাশিয়া ছেড়ে যাওয়ার যেন ধুম পড়েছে। এই পরিস্থিতিতে পুতিনের দেশে গতকাল, বুধবারই জারি হয়েছে এই নয়া নিয়ম।

বুধবারই দেখা যায়, রাশিয়ার প্রতিবেশী দেশ আর্মেনিয়া, জর্জিয়া, আজারবাইজান, কাজাখস্তানে যাওয়ার সমস্ত উড়ানের টিকিটই বিক্রি হয়ে গিয়েছে। সেদেশের জনপ্রিয় ওয়েবসাইট অ্যাভিয়াসেলসের দাবি তেমনই। এদিকে তুরস্কের উড়ান সংস্থার ওয়েবসাইটেও জানানো হয়, শনিবার পর্যন্ত রাশিয়া থেকে তুরস্কে নামা সমস্ত বিমানের টিকিট বিক্রি হয়ে গিয়েছে। এরপরই টেলিভিশনে ভাষণ দেওয়ার সময় ওই ঘোষণা করেন পুতিন।

ঘরে ও বাইরে প্রবল রাজনৈতিক ও কূটনৈতিক চাপের মুখে পরমাণু অস্ত্র ব্যবহারের হুমকি দিয়েছেন পুতিন। এই পরিস্থিতিতে সেদেশের পুরুষরা ভয় পাচ্ছেন, যে কোনও সময় দেশে মার্শাল আইন চালু হয়ে যাবে। যার ফলে সাধারণ নাগরিককেও যুদ্ধে অংশ নিতে ডাকা হতে পারে। আর এই আতঙ্কেই শুরু দেশ ছাড়ার হিড়িক। যা রুখতেই জারি নয়া নির্দেশ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

10 + 9 =