পিএম কেয়ার্স-এর নতুন ট্রাস্টি শিল্পপতি রতন টাটা

টাটা সন্সের প্রাক্তন চেয়ারম্যান রতন টাটাকে (Ratan Tata) পিএম কেয়ার্স ফান্ডের (PM Care Fund) অন্যতম ট্রাস্টি হিসাবে নিযুক্ত করা হল৷ মঙ্গলবার প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির (Narendra Modi) সভাপতিত্বে একটি বৈঠক হয়, সেখানে এই সিদ্ধান্ত হয়েছে। জানা গিয়েছে, ওই বৈঠকে উপস্থিত ছিলেন খোদ রতন টাটাও। পিএম কেয়ার্স ফান্ডের নয়া ট্রাস্টিদের নাম ঘোষণা করেছে প্রধানমন্ত্রীর দপ্তর (PMO)। ‘পিএম কেয়ার্স ফান্ড’-এর তরফে দেওয়া একটি বিবৃতিতে জানানো হয়েছে, নবনিযুক্ত অছি সদস্য এবং উপদেষ্টা পর্ষদের সদস্যরা বৃহত্তর প্রেক্ষিত থেকে তাঁদের পরামর্শ এবং সহযোগিতার মাধ্যমে এই ফান্ডের কাজকর্মকে এগিয়ে নিয়ে যাবেন বলে তাঁদের আশা।

উল্লেখ্য, অর্থমন্ত্রী নির্মলা সীতারমণ (Nirmala Sitharaman) ও স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ (Amit Shah) পিএম কেয়ার্স ফান্ডের অন্যতম ট্রাস্টি। নতুন ট্রাস্টিদের নাম ঘোষিত হল প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির নেতৃত্ব বোর্ড অফ ট্রাস্টিদের বৈঠকে। এদিন সুপ্রিম কোর্টের প্রাক্তন বিচারপতি কেটি থমাস, প্রাক্তন ডেপুটি স্পিকার কারিয়া মুণ্ডা এবং রতন টাটার নাম ঘোষণা করা হয় পিএম কেয়ার্স ফান্ডের নতুন ট্রাস্টি হিসেবে। বৈঠকে পিএম কেয়ার ফান্ডের বিভিন্ন ধরনের কার্যক্রম নিয়ে আলোচনা হয়েছে। এছাড়াও ট্রাস্ট পিএম কেয়ার্স ফান্ডের উপদেষ্টা বোর্ড গঠনের জন্য যে বিশিষ্ট ব্যক্তিদের মনোনীত করা হয়েছে, তাঁরা হলেন দেশের প্রাক্তন সিএজি রাজীব মেহরিষি, প্রাক্তন ইনফোসিস চেয়ারম্যান সুধামূর্তি এবং ‘টিচ ফর ইন্ডিয়া’র সহ-প্রতিষ্ঠাতা আনন্দ শাহ।

‘পিএম কেয়ার্স ফান্ড’-এর তরফে দেওয়া ওই বিজ্ঞপ্তিতে আরও জানানো হয়েছে যে, সঙ্কটময় পরিস্থিতিতে এই বিশেষ তহবিলের মাধ্যমে ৪৩৪৫ জন কিশোরকে সাহায্য করা হচ্ছে। দাবি করা হয়েছে আপৎকালীন পরিস্থিতি মোকাবিলায় শুধু পরিকল্পনা নয়, তার সমাধানেও প্রস্তুত থাকবে ‘পিএম কেয়ার্স ফান্ড’।

উল্লেখ্য, দেশে কোভিড অতিমারিতে নানাভাবে ক্ষতিগ্রস্ত মানুষদের সাহায্য করার জন্য ২০২০ সালে এই তহবিল গঠন করা হয়। পদাধিকার বলে দেশের প্রধানমন্ত্রী ‘পিএম কেয়ার্স ফান্ড’-এর সভাপতি। এই তহবিলে যাঁরা মোটা অঙ্কের অনুদান দেবেন, তাঁদের এর জন্য আয়কর দিতে হবে না বলেও জানানো হয় কেন্দ্রীয় সরকারের তরফে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

five × three =