সকলকে কাঁদিয়ে চলে গেলেন জনপ্রিয় কৌতুকশিল্পী রাজু শ্রীবাস্তব

কলকাতা:প্রায় দেড় মাসের লড়াইয়ে অবশেষে ইতি পড়ল।৫৮ বছর বয়সে সকলকে কাঁদিয়ে চলে গেলেন জনপ্রিয় কৌতুকশিল্পী রাজু শ্রীবাস্তব (Raju Srivastava)। গত আগস্ট মাসে হৃদরোগে আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি হন রাজু। দীর্ঘদিন ধরে ভেন্টিলেশনে ছিলেন। ট্রেড মিল করার সময়ে হঠাৎই পড়ে যান এই কমেডি শিল্পী। তাঁকে সঙ্গে সঙ্গে নয়াদিল্লির এইমস হাসপাতালে ভর্তি করা হয়। ৪১ দিন ধরে সেখানেই চিকিৎসা চলছিল তাঁর।

জানা গিয়েছে, পয়লা সেপ্টেম্বর থেকে ভেন্টিলেশনে ছিলেন রাজু। মাঝে ভেন্টিলেশন থেকে বের করে আনা হলেও পরে প্রচণ্ড জ্বরের কারণে তাঁকে ফের ভেন্টিলেশন দেওয়া হয়।  তাঁর অকাল মৃত্যুতে শোকাহত বলিউডও। স্ট্যান্ড কমেডি ছাড়াও বেশ কয়েকটি হিন্দি ছবিতে কমিক রোলে অভিনয় করেছিলেন রাজু। ম্যায়নে প্যার কিয়া, বম্বে টু গোয়া, আমদানি আঠানি খরচা রূপাইয়া, বাজিগর তার অন্যতম।

১৯৬৩ সালের ২৫ ডিসেম্বর কানপুরে জন্ম হয় রাজু শ্রীবাস্তবের। বাবা রমেশচন্দ্র শ্রীবাস্তব ছিলেন কানপুরের প্রখ্যাত কবি। ছেলের নাম তিনি রেখেছিলেন সত্যপ্রকাশ শ্রীবাস্তব। কিন্তু রাজু নামেই সকলে ডাকতেন। ছোটবেলা থেকেই চেনা মানুষজনের নকল করতে পারতেন। সহজেই কাউকে হাসাতে পারা রাজু কমেডিয়ান হওয়ার স্বপ্ন দেখতেন।

কানপুরে পড়ে থাকলে তাঁর প্রতিভা যথাযোগ্য সম্মান পাবে না, এই ভাবনা থেকে মুম্বই যাওয়ার সিদ্ধান্ত নেন রাজু। মুম্বইতে যাওয়ার কিছু দিনের মধ্যেই রাজুর বাড়ি থেকে আনা টাকা ফুরিয়ে যায়। চরম অভাব-অনটনের মুখে নিরুপায় হয়ে অটোর স্টিয়ারিং ধরেন রাজু। তবে কৌতুকশিল্পী হওয়ার স্বপ্ন দেখা তখনও ছাড়েননি। ছোটখাটো অনুষ্ঠানে কৌতুক পরিবেশন করতে শুরু করেন। হঠাৎই এক দিন অটোচালক রাজুর সুযোগ জোটে এক হাস্যকৌতুকানুষ্ঠানে অংশ নেওয়ার। এর পর আর পিছনে ফিরে তাকাতে হয়নি তাঁকে।

২০০৫ সালে রিয়েলিটি স্ট্যান্ড-আপ কমেডি শো ‘দ্য গ্রেট ইন্ডিয়ান লাফটার চ্যালেঞ্জ’- এর প্রথম সিজনে অংশগ্রহণ করার পর জনপ্রিয় হয়ে ওঠেন তিনি। মৃত্যুর আগে পর্যন্ত তিনি উত্তরপ্রদেশ চলচ্চিত্র উন্নয়ন পরিষদের চেয়ারম্যান ছিলেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

6 + seven =