ইতিহাস বিজড়িত আলিপুর জেলে তৈরি হয়েছে মিউজিয়াম, উদ্বোধন করবেন মুখ্যমন্ত্রী

কলকাতা:সুভাষচন্দ্র বসু, চিত্তরঞ্জন দাস থেকে শুরু করে বহু স্বাধীনতা সংগ্রামী একসময় ছিলেন আলিপুর জেল।এই জেলের পরতে পরতে রয়েছে ইতিহাস।বর্তমানে এটি সংশোধনাগার। তবে একসময় এই জেলের সঙ্গে জড়িয়ে থাকা ইতিহাসকে জন সাধারণের কাছে তুলে ধরতে আলিপুর জেলকে হেরিটেজ সাইট হিসেবে গড়ে তোলা হচ্ছে। তৈরি হয়েছে একটি মিউজিয়াম। সেই মিউজিয়ামটি আজ বিকেলে উদ্বোধন করবেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

ইতিহাস বলছে এই জেলের একসময় বন্দি ছিলেন স্বাধানীতা সংগ্রামীরা। নেতাজি সুভাষচন্দ্র বসু, দেশবন্ধু চিত্তরঞ্জন দাস। ছিলেন জওহরলাল নেহরু, যতীন্দ্রমোহন সেনগুপ্ত, বিধানচন্দ্র রায়ের মতো মানুষজন। আলিপুর জেলে ফাঁসিতে মৃত্যু বরণ করেছিলেন দীনেশ মজুমদার, দীনেশ গুপ্তর মতো স্বাধীনতা সংগ্রামী। যেসব ঘরে ওইসব স্বাধীনতা সংগ্রামীরা ছিলেন সেইসব ঘরকে আগেই হেরিটেজ ঘোষণা করা হয়েছে। মেরামত করা হয়েছে ওয়াচ টাওয়ার। এবার ওইসব মিউজিয়াম দেখতে পারবেন সাধারণ মানুষ।

আলিপুর জেলে থাকার সময়ের স্মৃতি তুলে ধরা হয়েছে এই মিউজিয়ামে। কিন্তু কী জন্য তৈরি করা হয়েছিল বিখ্যাত এই কারাগার? সেই ইতিহাসও খুবই গুরুত্বপূর্ণ। পুরনো দিনের সেইসব বিষয় তুলে ধরার জন্য জেল মিউজিয়ামে প্রতিদিন রোজ দেখানো  হবে লাইট অ্যান্ড সাউন্ড শো। আন্দামান সেলুলার জেলেও এই ধরনের শো-র ব্যবস্থা রয়েছে। ওই শো শোনা যাবে বাংলা, হিন্দি ও ইংরেজিতে। এছাড়াও জেলের প্রথম তলে তৈরি হয়েছে একটি ক্যাফে।

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

fourteen + twelve =