বিশ্বকাপে জাদেজার অভাব পূর্ণ করার ক্রিকেটার নেই ভারতে, অকপট জয়বর্ধনে

অস্ট্রেলিয়ার মাটিতে হতে চলা টি-টোয়েন্টি বিশ্বকাপে ভারতীয় ভুগতে হবে রবীন্দ্র জাদেজার না থাকার কারণে। এমনটাই মনে করেন প্রাক্তন শ্রীলংকান তারকা ক্রিকেটার মাহেলা জয়বর্ধনে। তিনি পরিষ্কার জানিয়েছেন রবীন্দ্র জাদেজা শুধু ভারতের নয়, শেষ কয়েক বছরে বিশ্ব ক্রিকেটের অন্যতম সেরা অলরাউন্ডার। দুর্দান্ত ফিল্ডার। কমপ্লিট প্যাকেজ।

এরকম একজন ক্রিকেটার দলের সম্পদ। তার ওপর দুর্দান্ত ছন্দে ছিল জাদেজা। পাঁচ নম্বর পজিশনে তার ব্যাটিং ভারতের সম্পদ। জয়বর্ধন মনে করেন অক্ষর প্যাটেল প্রতিভাবান হলেও জাদেজার অভাব পূর্ণ করার মত হয়ে উঠতে পারেননি। অবশ্য সময় পেলে তার মধ্যে খেলা আছে। তাই জাদেজার না থাকাটা ভারত কিভাবে ম্যানেজ করে সেটা দেখতে হবে।

জয়বর্ধনে নিশ্চিত কোচ রাহুল দ্রাবিড় এই জায়গাটা নিয়ে ভেবে দেখেছেন। ঋষভ পন্থ বাঁহাতি ব্যাটসম্যান। সঙ্গে অক্ষরকেও খেলাতে হবে। বাঁহাতি ব্যাটসম্যানরা ভূমিকা নেবে অস্ট্রেলিয়াতে। তাই নিজের অভিজ্ঞতা থেকে তার মনে হয় ভারতের প্রথম দলে অন্তত দুজন বাঁহাতি ব্যাটসম্যান রাখা উচিত। তাহলে মিডল ওভারে কিছুটা হলেও সুবিধে পাওয়া যায়। অশ্বিন স্কোয়াডে থাকলেও প্রতিপক্ষ বুঝে তাকে ব্যবহার করা উচিত। বিশেষ করে যে দলে বাঁহাতি ব্যাটসম্যান বেশি তাদের বিরুদ্ধে অশ্বিন বিরাট ভূমিকা পালন করতে পারেন। কিন্তু প্রতিপক্ষ দলে ডানহাতি বেশি থাকলে ব্যবহার করা উচিত অক্ষরকে। তার উচ্চতা এবং বলের গতি নিয়ন্ত্রণ করার দক্ষতা সম্পদ।
কিন্তু ভারতের প্রথম তিন ব্যাটসম্যান যদি ধারাবাহিক পারফর্ম করতে পারেন তাহলে রবীন্দ্র জাদেজার অভাব সেভাবে অনুভূত হবে না। সূর্য কুমার যাদব যদি নিজের স্বাভাবিক খেলা খেলতে পারেন ভারতের অর্ধেক চিন্তা দূর হয়ে যাবে বলে দিলেন মাহেলা। সূর্যকে বহুদিন কাছ থেকে দেখার কারণে তার ওপর এতটা আত্মবিশ্বাস লঙ্কান কিংবদন্তির।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

fifteen − fifteen =