করোনা আক্রান্ত হয়ে অস্ট্রেলিয়া সিরিজ থেকে ছিটকে গেলেন শামি, পরিবর্তে কামব্যাক উমেশের

দীর্ঘ সময় পর টি-২০ ক্রিকেটে প্রত্যাবর্তনের জন্য মুখিয়ে ছিলেন অভিজ্ঞ পেসার মহম্মদ সামি। অস্ট্রেলিয়ার বিরুদ্ধে সিরিজ শুরুর আগে তাঁর করোনা রিপোর্ট সব আশায় জল ঢেলে দিয়েছে। এদিকে বাংলার পেসার ছিটকে যাওয়ায় আখেরে লাভ হয়েছে জাতীয় দলের আরও এক পেসারের। সামির করোনার সুযোগে সাড়ে তিনবছর পর টি-২০তে মেন ইন ব্লু জার্সি গায়ে মাঠে নামার সুযোগ পেয়েছেন উমেশ যাদব। ইতিমধ্যেই ভারতীয় দলের সঙ্গে যোগ দিতে মোহালি পৌঁছে গিয়েছেন উমেশ। চোট পেয়ে রিহ্যাব চলছিল উমেশের। বর্তমানে তাঁকে ফিট ঘোষণা করা হয়েছে।

মোহালিতে ২০ সেপ্টেম্বর থেকে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে শুরু হচ্ছে তিন ম্যাচের টি-২০ সিরিজ। গতবারের টি-২০ চ্যাম্পিয়নদের বিরুদ্ধে প্রত্যাবর্তন হচ্ছে ডানহাতি পেসারের। ৩৪ বছরের বিদর্ভের পেসার শেষবার আন্তর্জাতিক টি-২০ ম্যাচ খেলেছিলেন ২০১৯ সালের ২৪ ফেব্রুয়ারি। অর্থাৎ সাড়ে তিনবছর আগে। মোহালিতে অ্যারন ফিঞ্চদের বিরুদ্ধে প্রথম একাদশে সুযোগ পেলে মেন ইন ব্লু-র হয়ে ৪৩ মাস পর টি-২০ ম্যাচ খেলবেন। এই ডানহাতি পেসারের স্কোয়াডের অন্তর্ভুক্তির খবর এখনও বিসিসিআইয়ের তরফে আনুষ্ঠানিকভাবে জানানো হয়নি। বিভিন্ন সূত্র ও সংবাদমাধ্যম মারফত জানা গিয়েছে, রবিবার সকাল সাতটা নাগাদ চণ্ডীগড় এয়ারপোর্টে নামতে দেখা গিয়েছে উমেশকে। বিমানবন্দর থেকে সোজা টিম হোটেলে পৌঁছেছেন তিনি।

৫২টি টেস্ট ম্যাচে ১৫৮টি এবং ৭৫টি ওয়ান ডে ম্যাচে ১০৬টি উইকেট নেওয়া ৩৪ বছরের উমেশ যাদব ক্ষুদ্রতম ফরম্যাটে দীর্ঘদিন ধরে জাতীয় দলের বাইরে। কিছুদিন আগে একটি সাক্ষাৎকারে ঘরের মাঠে ২০২৩ ওয়ান ডে বিশ্বকাপে খেলার ইচ্ছেপ্রকাশ করেছিলেন। যে কারণে প্রথম শ্রেণি এবং লিস্ট এ ম্যাচে খেলার জন্য গত জুলাই মাস থেকে মিডলসেক্সের হয়ে খেলতে শুরু করেন। ইংলিশ কাউন্টিতে গ্লস্টারশায়ারের বিরুদ্ধে ম্যাচে চোট পান উমেশ। বেঙ্গালুরুর জাতীয় অ্যাকাডেমিতে তাঁর রিহ্যাব চলছিল।

সামির চোট তাঁর সামনে হঠাৎ করেই টি-২০ ফরম্যাটের দরজা খুলে দিল।
এদিকে ভারতীয় দলের পাশাপাশি মহম্মদ সামির জন্যও এই সিরিজ ছিল ভীষণ গুরুত্বপূর্ণ। গতবছর শেষবার টি-২০ বিশ্বকাপে খেলেছিলেন। এশিয়া কাপে তাঁকে দলে না রাখায় ব্যপক সমালোচনা হয়। যদিও টি-২০ বিশ্বকাপের মূল স্কোয়াডে তাঁর জায়গা হয়নি। তাঁকে স্ট্যান্ডবাই রেখে অস্ট্রেলিয়া যাচ্ছে টিম ইন্ডিয়া। শোনা যাচ্ছিল, অস্ট্রেলিয়ার বিরুদ্ধে সামির পারফরম্যান্স দেখার পর তাঁকে বিশ্বকাপের মূল স্কোয়াডে অন্তর্ভুক্ত করার পরিকল্পনাও ছিল নির্বাচকদের। পজিটিভ করোনা রিপোর্ট সেই পরিকল্পনায় আপাতত জল ঢেলে দিয়েছে।

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

4 + four =