নামিবিয়াকে ধন্যবাদ জানিয়ে জন্মদিনে ৮ চিতাকে খাঁচামুক্ত করলেন মোদি

নামিবিয়া থেকে আটটি চিতা ভারতের মাটিতে উড়িয়ে নিয়ে এসেছে বিমান। গোয়ালিয়ার থেকে বায়ুসেনার কপ্টারে সেই চিতা পৌঁছল মধ্যপ্রদেশের কুনো জাতীয় উদ্যানে। শনিবার চিতাগুলিকে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি খাঁচামুক্ত করলেন। শনিবার নরেন্দ্র মোদির ৭২ তম জন্মদিন। পূর্বপরিকল্পনা মতো এদিনই চিতাগুলিকে খাঁচামুক্ত করলেন তিনি। ভিডিয়োতে দেখা গিয়েছে, একটি যন্ত্রের হাতল ঘুরিয়ে ঘুরিয়ে চিতার খাঁচার দরজা খুলেছেন প্রধানমন্ত্রী। ধীরে ধীরে খুলে যাওয়া দরজা দিয়ে বাইরে বেরিয়ে এসেছে পশুগুলি। প্রধানমন্ত্রী তাদের ছবি তুলেছেন ক্যামেরা হাতে। ভিডিয়োতে মোদিকে হাততালি দিতেও দেখা গিয়েছে।

চিতার মতো বন্যপ্রাণীকে ভারতে ফেরানোর জন্য নামিবিয়াকে ‘বন্ধু দেশ’ বলে উল্লেখ করে ধন্যবাদ জানিয়েছেন প্রধানমন্ত্রী। তাঁর বক্তব্য, চিতা শুধু প্রকৃতিরই বাসিন্দা নয়, ভারতের ঐতিহ্য-পরম্পরার সঙ্গে বহু মিল এই বন্যপ্রাণীর। চিতা স্বাধীনচেতার প্রতীক। আর তাই স্বাধীনতার ৭৫তম বর্ষপূর্তিতে চিতাদের ফিরে আসা অন্য মাহাত্ম্য বহন করে। এই আট চিতাই দেশের প্রকৃতি, অরণ্যাঞ্চলে আমুল বদল আনবে বলে আশাবাদী প্রধানমন্ত্রী। তাঁর বক্তব্য, প্রকৃতি সংরক্ষণ, চিতার পুনর্বাসনের ব্যবস্থা করা – এসবই পরিবেশ রক্ষার ক্ষেত্রে অত্যন্ত গুরুত্বপূর্ণ।

জানা গিয়েছে, যে আট চিতাকে নামিবিয়া থেকে উড়িয়ে আনা হয়েছে, তাদের মধ্যে তিনটি পুরুষ এবং পাঁচটি স্ত্রী চিতা। স্ত্রী চিতাগুলির বয়স দুই থেকে পাঁচ বছরের মধ্যে। আর পুরুষ চিতাগুলি সাড়ে চার থেকে পাঁচ বছরের। শনিবার সকাল আটটা নাগাদ তাদের নিয়ে গোয়ালিয়রে অবতরণ করে বায়ুসেনার বিশেষ কার্গো কপ্টার ‘চিনুক’।

সূত্রের খবর, চিতাগুলিকে মৃদু অবশ করে রাখা হয়েছে। তবে কোনও ওষুধ বা ঘুমপাড়ানি গুলি ব্যবহার করা হয়নি। বেসমারিক বিমান পরিবহণ মন্ত্রী জ্যোতিরাদিত্য সিন্ধিয়া টুইট করে জানান, ‘নিজেদের নতুন ঠিকানা কুনোয় পৌঁছেছে চিতাগুলি।’ভারতে প্রায় সাত দশক পর চিতার পদার্পণ ঘটল। এর আগে আফ্রিকা থেকে চিতা আনার একাধিক পরিকল্পনা গৃহীত হয়েছিল। তবে বার বার তা পিছিয়ে গিয়েছে। অবশেষে ভারতে এল বিশ্বের দ্রুতগামী প্রাণী।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

one × 3 =