নিয়োগ কেলেঙ্কারির মাস্টারমাইন্ড পার্থ, আদালতে দাবি সিবিআই আইনজীবীর, প্রাক্তন মন্ত্রীর দাবি তিনি ষড়যন্ত্রের শিকার

কলকাতা: স্কুল সার্ভিস কমিশনে নিয়োগ-দুর্নীতিতে (SSC Scam) প্রাক্তন শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়কে (Partha Chatterjee) ‘মাস্টারমাইন্ড’ বলে দাবি করল সিবিআই। শুক্রবার আদালতে সিবিআই দাবি করে, ২০১৯ সালে প্যানেলের মেয়াদ শেষ হয়। এরপরই শুরু হয় দুর্নীতি। যোগ্যতা ছাড়াই ৪০০ জনের সুপারিশ করা হয়েছিল। তাদের আইনজীবী বলেন, ‘ওই সময় মন্ত্রী ছিলেন পার্থ চট্টোপাধ্যায়। যিনি মূল চক্রী ছিলেন, মাস্টারমাইন্ড।’ শুধু তিনি একা নন আরও কয়েকজন তাঁকে সাহায্য করেছে বলেও দাবি তদন্তকারী সংস্থার। এসএসসি মামলায় এবার সিবিআই (CBI) চাইছে পার্থকে হেপাজতে নিয়ে জেরা করতে। সেই শুনানিতে কেন্দ্রীয় এজেন্সি বলেছে, পার্থই দুর্নীতির মাস্টারমাইন্ড। এসপি সিনহা, অশোক সরকার, কল্যাণময় গঙ্গোপাধ্যায়কে দিয়ে যাবতীয় অনিয়মের কাজ করিয়েছিলেন তৎকালীন শিক্ষামন্ত্রী।

এসএসসি নিয়োগ দুর্নীতিতে পার্থকে গ্রেপ্তার করেছে ইডি। আপাতত তিনি জেল হেপাজতে রয়েছেন। কিন্তু আদালতের নজরিদারিতে এই মামলার মূল তদন্তভার রয়েছে সিবিআইয়ের কাঁধে। ইতিমধ্যেই সিবিআইয়ের হাতে গ্রেপ্তার হয়েছেন এসএসসির উপদেষ্টা কমিটির প্রাক্তন চেয়ারম্যান শান্তিপ্রসাদ সিনহা, কমিটির প্রাক্তন সদস্য অশোক সরকার। সর্বশেষ বৃহস্পতিবার সিবিআই গ্রেপ্তার করেছে মধ্যশিক্ষা পর্ষদের প্রাক্তন চেয়ারম্যান কল্যাণময় গঙ্গোপাধ্যায়কে।

বৃহস্পতিবার কল্যাণময় গ্রেপ্তার হওয়ার পর এদিন তাঁকেও আদালতে তোলা হয়। পার্থকে আদালতে আনার কিছুক্ষণ পরই আলিপুর কোর্টে আনা হয় প্রাক্তন পর্ষদ সভাপতি কল্যাণময় গঙ্গোপাধ্যায়কে। একই বেঞ্চে পার্থর পাশেই বসেন তিনি। সূত্রের খবর,  পার্থকে হেপাজতে নিয়ে কল্যাণময়ের সঙ্গে তাঁকে মুখোমুখি বসিয়ে জেরা করতে চায় সিবিআই।ইতিমধ্যেই সিবিআই পার্থকে নিজেদের হেপাজতে নেওয়ার আবেদন করেছেন। পাল্টা বয়স, অসুস্থতা, তদন্তে সহযোগিতার আশ্বাস দিয়ে জামিনের আবেদন করেছেন পার্থর আইনজীবীও।

পাশাপাশি কল্যানময়কে সাত দিনের জন্য হেপাজতে চেয়ে আদালতে আবেদন করে সিবিআই।কল্যাণময়ের তরফে আদালতে দাবি করা হয়, নিয়োগ সংক্রান্ত কোনও সই তাঁর করা নয়। স্ক্যান করা সই। পরীক্ষা নিত এসএসসি। এসএসসি-র রেকমেন্ডেশন ছাড়া কিছু হত না বলে উল্লেখ করেন তাঁর আইনজীবী।পার্থর আইনজীবী সেলিম রহমান আদালতে জানান, এই মামলায় তিন বার ডাকা হয়েছে পার্থকে। তিনি গিয়েছেন। ইডি তদন্তও করছে। সিবিআই-এর দাবি, নিয়োগ দুর্নীতি মামলায় গ্রেপ্তার করা হচ্ছে পার্থকে, তাঁকে জিজ্ঞাসাবাদ করার প্রয়োজন রয়েছে। শুনানিতে পার্থর আইনজীবী দাবি করেছেন, তাঁর মক্কেলকে সিবিআই ফাঁসাতে চাইছে। পার্থর তরফে এও দাবি করা হয়, তিনি মন্ত্রী ছিলেন ঠিকই। কিন্তু নিয়োগে তাঁর কোনও নিয়ন্ত্রণ ছিল না। পাশাপাশি তাঁর দাবি, তিনি ষড়যন্ত্রের শিকার।

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

14 − five =