মশার লার্ভা ভবানীভবনে, ঊর্ধ্বমুখী সংক্রমণ বাড়াচ্ছে চিন্তা

কলকাতা: রাজ্য পুলিশের সদর দপ্তর ভবানী ভবনেও এবার মিলল মশার লার্ভা।ইতিমধ্যেই ডেঙ্গু আক্রান্ত হয়ে কলকাতার একটি বেসরকারি হাসপাতালে ভর্তি রয়েছে পুলিশ কমিশনার বিনীত গোয়েল।

এদিকে কলকাতার পাশাপাশি রাজ্যজুড়ে ডেঙ্গির প্রকোপ বাড়তে থাকায় বাড়ছে উদ্বেগ। প্রশাসনের তরফে সচেতন করা হলেও শহরের বহু জায়গায় এখনও খোঁজ মিলছে মশার লার্ভার।

শুক্রবার দেখা গিয়েছে ভবানী ভবন চত্বরে অনেক জায়গায় জমে রয়েছে জল। সেই জলেই রয়েছে মশার লার্ভা। স্থানীয় বাসিন্দারা জানিয়েছেন, তাঁরা আতঙ্কে রয়েছেন। এটি কলকাতা পুরসভার ৭৪ নম্বর ওয়ার্ডের মধ্যে পড়ে। এই এলাকায় বসবাসকারী সাধারণ মানুষের অভিযোগ, এলাকায় পুর কর্তৃপক্ষের তরফে কোনও উদ্যোগই নেওয়া হয় না।

কলকাতার পাশাপাশি দুই ২৪ পরগনা, মুর্শিদাবাদের ও  পরিস্থিতিও উদ্বেগ বাড়াচ্ছে বলে দাবি করেছেন স্বাস্থ্য দপ্তরের আধিকারিকরা। সম্প্রতি কলকাতা পুরসভার মেয়র পারিষদ তারক সিং-এর বাড়িতেও মিলেছে জমা জল। সেখানেও পাওয়া গিয়েছে ডেঙ্গির লার্ভা। সে কারণেই তাঁকে নোটিস পাঠানো হয়েছে। তিনি টালিগঞ্জ সার্কুলার রোডের বাসিন্দা।

বিশেষজ্ঞদের মতে, কলকাতা তথা রাজ্যে ডেং-২-এর প্রকোপ বেড়েছে, এটি নাকি  ডেঙ্গির চারটি স্ট্রেনের মধ্যে সবথেকে ভয়ঙ্কর। কলকাতা সহ গোটা রাজ্যে অন্তত ২০ শতাংশ  ডেঙ্গি আক্রান্তের শরীরেই এই স্ট্রেনের হদিশ মিলেছে বলে সূত্রের খবর।

উদ্বেগ এতটাই বেড়েছে যে পুরসভার   স্বাস্থ্য বিভাগের কর্মী ও আধিকারিকদের পুজোর ছুটি বাতিল করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। বাড়ি বাড়ি গিয়ে নজরদারি চালানো হচ্ছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

5 × 5 =