সরকারি পাঠ্যপুস্তকে জাতীয় সংগীত থেকে বাদ ‘বঙ্গ’ ও ‘উৎকল’!

ফের বিতর্কে যোগীরাজ্য। এবার উত্তরপ্রদেশের (Uttar Pradesh) সরকারি পাঠ্যপুস্তকে ছাপা দেশের জাতীয় সংগীত থেকে বাদ চলে গেলউৎকলবঙ্গে নাম! এমন মারাত্মক ভুল নিয়ে বিতর্ক স্বাভাবিক ভাবেই তুঙ্গে।

সংবাদ সংস্থা আইএএনএসের সূত্র বলছে, রাজ্যের পঞ্চম শ্রেণির আড়াই থেকে তিন লক্ষ হিন্দি বইয়ে এই ভুল রয়েছে। দেখা গিয়েছে সেখানেপঞ্জাব সিন্ধু গুজরাত মারাঠা দ্রাবিড়’-এর পরউৎকল বঙ্গবাদ পড়েছে। তারপর শুরু হয়ে যাচ্ছে পরের লাইনবিন্ধ্য হিমাচল যমুনা গঙ্গা উচ্ছল জলধিতরঙ্গ

বলাই বাহুল্য, এহেন ভুল নিয়ে অস্বস্তিতে প্রশাসন। ইতিমধ্যেই জানানো হয়েছে, এর দায় প্রেসের। সেখানেই এই লাইনটি গণ্ডগোল হয়ে গিয়েছে। বইটির প্রকাশককে বলা হয়েছে, এক সপ্তাহের মধ্যে সমস্ত বই বদলে দিতে। পাশাপাশি যাঁর উপরে দায়িত্ব থাকে সমস্ত পাঠ্যপুস্তক খতিয়ে দেখার, তাঁকেও কারণ দর্শাতে বলা হয়েছে।

সম্প্রতি, শিক্ষার্থীদের বিনামূল্যে পাঠ্যপুস্তক বিতরণ করার পরিকল্পনা করেছে যোগী আদিত্যনাথ সরকার। সেই পরিকল্পনার অংশ হিসেবেই পঞ্চম শ্রেণির জন্যবাটিকানামে একটি হিন্দি পাঠ্যপুস্তক ছাপা হয়েছে। গত এপ্রিলেই উত্তর প্রদেশের স্কুলগুলিতে নয়া শিক্ষাবর্ষ শুরু হয়েছে। কিন্তু, বইটি ছেপে এসেছে অতি সম্প্রতি। বইটির শেষ পাতায় ছাপা হয়েছে ওইভুলজাতীয় সঙ্গীত। ইতিমধ্যেইভুলজাতীয় সঙ্গীত সম্বলিত ওই বইটি প্রায় আড়াই থেকে তিন লক্ষ শিক্ষার্থীদের মধ্যে বিতরণও করা হয়েছে। আর তারপরই ধরা পড়েছে এই গুরুতর ভুল।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

11 + twenty =