চলতি বছরেই চালু হচ্ছে আরবিআই-এর ডিজিটাল মুদ্রা

চলতি বছরেই একটি পাইলট প্রকল্প হিসেবে রিজার্ভ ব্যাংক অব ইন্ডিয়া বা আরবিআই ভারতের দেশিয় ডিজিটাল মুদ্রা, সেন্ট্রাল ব্যাংক ডিজিটাল কারেন্সি বা সিবিডিসি চালু করতে চলেছে। বুধবার, ইন্ডিয়া আইডিয়াস সামিটে বক্তৃতায় এই কথা জানিয়েছেন আরবিআই-এর ডেপুটি গভর্নর টি. রবি শঙ্কর। প্রসঙ্গত, চলতি বছরের শুরুতে সংসদে বাজেট পেশ করার সময়ই কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামণ ঘোষণা করেছিলেন, ২০২২-২৩ অর্থবর্ষেই সিবিডিসি চালু করা হবে।

তিনি আরও জানিয়েছেন, দেশে ডিজিটাল পেমেন্ট সেগমেন্ট প্রতি বছর ৪০ থেকে ৫০ শতাংশ হারে বাড়ছে। সিবিডিসি আন্তঃসীমান্ত অর্থপ্রদানের জন্য সবচেয়ে কার্যকর ব্যবস্থা হতে চলেছে। এই মুহূর্তে বিভিন্ন স্টেকহোল্ডারদের কাছ থেকে প্রাপ্ত প্রতিক্রিয়া অনুসারে আরবিআই ডিজিটাল পেমেন্টের নীতি নির্ধারণের চেষ্টা করছে।

টি. রবিশঙ্কর এদিন আরও জানিয়েছেন, সিবিডিসি চালু করলেও, নগদহীন সমাজ গঠন কখনই আরবিআই-এর লক্ষ্য নয়। কিন্তু, কেন্দ্রীয় ব্যাংক গ্রাহকদের নগদের একটি কার্যকর বিকল্প দিতে আগ্রহী। আরবিআই-এর ডেপুটি গভর্নর আরও দাবি করেছেন, ইউনিফাইড পেমেন্টস ইন্টারফেস, বা ইউপিআই-কে আরও আন্তর্জাতিক করে তোলা হচ্ছে। সেই সঙ্গে জালিয়াতির মোকাবিলা করার ব্যবস্থাকে আরও জোরদার করার দিকে মনোনিবেশ করছে আরবিআই। এছাড়াও, কেন্দ্রীয় ব্যাংক ডিজিটাল পরিকাঠামোর আওতায় তথ্যের গোপনীয়তা রক্ষা করা নিশ্চিত করার চেষ্টা করছে। সেই সঙ্গে কাজ চলছে, ডিজিটাল পেমেন্ট পরিকাঠামোর প্রযুক্তিগত স্থিতিশীলতা বাড়ানোর।

আরবিআই একটি পাইলট সিবিডিসি প্রকল্প চালানোর জন্য চারটি রাষ্ট্রায়ত্ব ব্যাংককে দায়িত্ব দিয়েছে। স্টেট ব্যাংক অব ইন্ডিয়া, পঞ্জাব ন্যাশনাল ব্যাংক, ইউনিয়ন ব্যাংক অব ইন্ডিয়া এবং ব্যাংক অব বরোদাকে অভ্যন্তরীণভাবে এই পাইলট প্রকল্প চালানোর জন্য নির্দেশ দেওয়া হয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

nineteen − 5 =