ব্রিটেনের নতুন প্রধানমন্ত্রী লিজ ট্রাস, অভিনন্দন জানালেন মোদি

মার্গারেট থ্যাচার, টেরেসা মে-র পর ব্রিটেনের প্রধানমন্ত্রীর গদিতে বসলেন আরও এক মহিলা। ভারতের জামাই ঋষি সুনককে হারিয়ে ব্রিটেনের প্রধানমন্ত্রী হলেন লিজ ট্রাস (Liz Truss)। আগামিকাল অর্থাৎ মঙ্গলবার শপথ নেবেন তিনি। ইতিপূর্বে বরিস জনসনের মন্ত্রিসভায় বিদেশ সচিবের দায়িত্ব সামলেছিলেন কনজারভেটিভ পার্টির (Conservative Party) নেত্রী ট্রাস।

ব্রিটেনের রক্ষণশীল দলে প্রধানমন্ত্রী পদে ভোটাভুটিতে জয়ী লিজ ট্রাসকে অভিনন্দন জানালেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। সোমবার লিজকে শুভেচ্ছা জানিয়ে টুইটারে মোদি লেখেন, ‘ব্রিটেনের পরবর্তী প্রধানমন্ত্রী নির্বাচিত হওয়ার জন্য লিজ ট্রাসকে অভিনন্দন। আমার বিশ্বাস, আপনার নেতৃত্বে ভারত-ব্রিটেন কৌশলগত অংশীদারিত্ব আরও প্রসারিত এবং শক্তিশালী হবে। নতুন ভূমিকা এবং দায়িত্বের জন্য আপনাকে শুভকামনা।’

সোমবারই ব্রিটিশ প্রধানমন্ত্রী পদে রক্ষণশীল দলের সদস্যদের ভোটাভুটির ফল ঘোষিত হয়েছে। মোট ১,৭২, ৪৩৭ ভোটারের মধ্যে ভোটদান করেন ১,৪২, ৩৭৯ জন। অর্থাৎ ৮২ শতাংশেরও বেশি। লিজ ৮১,৩২৬ (৫৭.৪ শতাংশ) এবং সুনক ৬০,৩৯৯ (৪২.৬ শতাংশ) ভোট পেয়েছেন। অর্থাৎ দু’জনের ব্যবধান ছিল ২০,৯২৭ ভোটের। বাতিল হয় ৬৫৪টি ভোট।

প্রধানমন্ত্রী নির্বাচিত হওয়ার পরে লিজ টুইটারে লেখেন, ‘কনজারভেটিভ পার্টির নেতা নির্বাচিত হতে পেরে আমি সম্মানিত। আমাদের মহান দেশের নেতৃত্ব দেওয়ার জন্য আমার উপর আপনার আস্থা রাখায় আপনাদের ধন্যবাদ। আমি এই কঠিন সময়ে সকলকে নিয়ে, আমাদের অর্থনীতির বৃদ্ধি এবং দেশের প্রতিষ্ঠা দৃঢ় করতে সাহসী পদক্ষেপ করব।’অন্য দিকে, ভোটে পরাজয় স্বীকার করে নিয়ে নবনির্বাচিত প্রধানমন্ত্রীকে সহযোগিতার বার্তা দেন সুনক। টুইটারে লেখেন, ‘যাঁরা আমাকে ভোট দিয়েছেন, তাঁদের সকলকে ধন্যবাদ। রক্ষণশীল দল একটি পরিবার। আমাদের সকলকে এ বার নয়া প্রধানমন্ত্রী লিজ ট্রাসের পিছনে দাঁড়াতে হবে। কারণ তিনি কঠিন সময়ে দেশকে পরিচালার দায়িত্ব নিয়েছেন।’

রক্ষণশীল দলের সিদ্ধান্ত মেনে পার্টিগেট কেলেঙ্কারিতে অভিযুক্ত বরিসের আনুষ্ঠানিক ইস্তফার মঙ্গলবার তাঁর স্থলাভিষিক্ত হবেন লিজ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

1 × 1 =