মুম্বইয়ে পথ দুর্ঘটনায় প্রয়াত টাটা সন্সের প্রাক্তন চেয়ারম্যান সাইরাস মিস্ত্রি

পথ দুর্ঘটনায় মৃত্যু হয়েছে টাটা সন্সের প্রাক্তন চেয়ারম্যান সাইরাস মিস্ত্রির (৫৪)। মহারাষ্ট্রের পালঘরের কাছে রবিবার গাড়ি দুর্ঘটনায় মৃত্যু হয়েছে বলে পুলিশ সূত্রে খবর। জানা গিয়েছে, সাইরাসের গাড়ি ডিভাইডারে ধাক্কা মেরে উল্টে যায়।

পুলিশ সূত্রে খবর, রবিবার দুপুরে আমদাবাদ থেকে মুম্বইয়ে মার্সিডিজে করে ফিরছিলেন সাইরাস। পালঘরের কাছে সওয়া ৩টে নাগাদ সূর্য নদীর সেতুর উপরে ডিভাইডারে ধাক্কা মারে। প্রাথমিকভাবে পুলিশ মনে করছে, এটি একটি দুর্ঘটনা। সাইরাসের সঙ্গে গাড়িতে আরও দু’জন ছিলেন। তাঁদের উদ্ধার করে গুজরাতের একটি হাসপাতালে ভর্তি করানো হয়েছে।

২০০৬ সালে টাটা সন্স বোর্ড থেকে তাঁর বাবা পালোনজি মিস্ত্রি অবসরের পর সাইরাস টাটা বোর্ডে যোগ দেন। ছ’বছর পর ২০১২ সালে টাটা গোষ্ঠীর চেয়ারম্যান পদ থেকে রতন টাটা সরে যান। তার পরই সেই পদে আসেন সাইরাস। তিনি সাপুরজি পালোনজি গোষ্ঠীর প্রতিনিধি। টাটা সন্সের সবচেয়ে বেশি শেয়ারও ছিল তাঁর হাতে। ২০১৬ পর্যন্ত চেয়ারম্যান পদে ছিলেন সাইরাস। ওই বছরেই টাটা সন্স বোর্ড তাঁকে চেয়ারম্যান পদ থেকে সরিয়ে নটরাজন চন্দ্রশেখরনকে সেই দায়িত্ব দেয়। কিন্তু এই সিদ্ধান্ত মানতে রাজি ছিলেন না সাইরাস। সিদ্ধান্তকে চ্যালেঞ্জ করে এনসিএলএটির দ্বারস্থ হয় সাইরাস মিস্ত্রির সংস্থা সাইরাস ইনভেস্টমেন্টস প্রাইভেট লিমিটেড এবং স্টারলিং ইনভেস্টমেন্টস কর্পোরেশন। এই সংঘাত সাড়া ফেলেছিল দেশে।

মামলাটি যদিও খারিজ করে দেয় এনসিএলএটি। এরপরই সাইরাস নিজে ওই ট্রাইবুনালের দ্বারস্থ হন। তাঁর অভিযোগ ছিল, কোম্পানি আইন মেনে তাঁকে সরানো হয়নি। দীর্ঘ শুনানির পর গত বুধবার সাইরাসের পক্ষেই রায় দেয় এনসিএলএটি। সাইরাসের আবেদনের ভিত্তিতে ট্রাইব্যুনাল তাঁকে পুনর্বহালের নির্দেশ দেয়। ২০১৯ সালে নিজের পদ ফিরে পান সাইরাস। এনসিএলএটির সেই নির্দেশকে চ্যালেঞ্জ করে পালটা সুপ্রিম কোর্টের দ্বারস্থ হয় টাটা সন্স। দীর্ঘ শুনানির পর শীর্ষ আদালত জানিয়ে দেয় এনসিএলএটির সিদ্ধান্ত অযৌক্তিক। টাটা সন্সের পদ থেকে সাইরাসের অপসারণ হয়েছিল নিয়ম মেনেই।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

three × 1 =