দাউদের সন্ধান দিলেই মিলবে ২৫ লক্ষ টাকা, ঘোষণা এনআইএ-এর

এখনও অধরা দাউদ ইব্রাহিম (Dawood Ibrahim)। শুধু সে নয়, তার প্রধান শাগরেদ ছোটা শাকিল অথবা টাইগার মেমন, জাভেদ চিকনাদেরও খোঁজ মেলেনি। দেশে না থাকলেও দাউদ যে জঙ্গি গোষ্ঠীগুলির স্লিপার সেলের সাহায্যে বড়সড় হামলার ছক কষছে, এমন খবর পেয়েছেন গোয়েন্দারা। এই পরিস্থিতিতে জাতীয় তদন্তকারী সংস্থা (NIA) ঘোষণা করল দাউদকে খুঁজে দিতে পারলেই মিলবে মোটা অঙ্কের পুরস্কার। দাউদের সঙ্গীদের সন্ধান দিলেও মিলবে পুরস্কার।

দাউদের পাশাপাশি তাঁর সঙ্গীদের মাথার দামও ঘোষণা করা হয়েছে এনআইএ-র  তরফে। এই তালিকায় দু’নম্বরে রয়েছেন শাকল শেখ ওরফে ছোটা শাকিল (২০ লক্ষ)। ডি কোম্পানিতে যাঁর জায়গা দাউদের পরেই। এ ছাড়া দাউদের ভাই আনিস ইব্রাহিম ওরফে ছোটা আনিস এবং তাঁর ঘনিষ্ঠ দুই সঙ্গী, জাভেদ প্যাটেল ওরফে জাভেদ চিকনা এবং ইব্রাহিম মোশতাক আব্দুল রজ্জাক মেমন ওরফে টাইগার মেমনের নাম রয়েছে তালিকায়। তিন জনের মাথার উপরেই ১৫ লক্ষ টাকা করে পুরস্কার ঘোষণা করা হয়েছে।

দীর্ঘ সময় দেশে না থাকলেও এদেশে এখনও সক্রিয় ডি কোম্পানি। গোয়েন্দারা জানতে পেরেছেন, একটি স্পেশ্যাল ইউনিট তৈরি করে ভারতে বিস্ফোরক, অস্ত্র, জাল নোট ও ড্রাগ পাচার করার কাজ চালিয়ে যাচ্ছে দাউদ অ্যান্ড কোং। শুধু তাই নয়, জইশ, আল কায়দা ও লস্করের মতো জঙ্গি গোষ্ঠীগুলির স্লিপার সেলকে কাজে লাগিয়ে দেশের বেশ কয়েকজন রাজনৈতিক নেতা ও ব্যবসায়ীকে খুন করারও চক্রান্ত করছে দাউদ, এমন খবরও রয়েছে গোয়েন্দাদের কাছে।

উল্লেখ্য, গত মে মাসে দাউদ ইব্রাহিমের সঙ্গীদের খোঁজে মুম্বইয়ের প্রায় কুড়িটি জায়গায় অভিযান চালায় এনআইএ। মুম্বইয়ের সান্টাক্রুজ, নাগপদ, পরেল ও মালাড-সহ বেশ কয়েকটি জায়গায় অভিযান চালানো হয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

four × 5 =