বৃহস্পতিবার দুর্গাপুজোর ব়্যালি, যানজটের আশঙ্কায় কিছু স্কুলে ছুটি, কোথাও ক্লাস অনলাইনে

কলকাতা: ইউনেসকো-র ইনট্যানজিবল হেরিটেজের স্বীকৃতি পেয়েছ শারদোৎসব। গত বছর স্বীকৃতির খবর এলেও, করোনার কড়াকড়িতে উত্সবে রাশ টানতে হয়েছিল। এ বছর করোনা অনেকটা নিয়ন্ত্রণে। মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় ঘোষণা করেছেন এবছর হবে স্বীকৃতির উদযাপন। ১ সেপ্টেম্বর কলকাতাজুড়ে বের হবে ব়্যালি।

তার জন্যই যানজটের আশঙ্কায় বৃহস্পতিবার বহু স্কুল বন্ধ থাকবে কলকাতায়। কিছু স্কুল তাড়াতাড়ি ছুটি দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে। জোড়াসাঁকো থেকে শুরু হবে র‌্যালি। কোনও কোনও স্কুলে ক্লাস হবে অনলাইনে। ক্যালকাটা গার্লস হাইস্কুল এবং কলকাতার সেন্ট অগাস্টিন ডে স্কুল পুজোর মিছিলের জন্য ছুটি ঘোষণা করেছে। তবে শনিবার স্কুল খোলা থাকবে। সাউথ পয়েন্ট এবং অ্যাসেম্বলি অফ গড চার্চ স্কুলে ক্লাস হবে অনলাইনে।

পুজোর র‌্যালিতে অংশ নেবেন শহরের প্রতিটি পুজোর উদ্যোক্তারা। মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় আগেই বলে দিয়েছিলেন, বাচ্চারা যাতে রাস্তায় আটকে না পড়ে, সেজন্য স্কুলগুলিকে ব্যবস্থা নিতে হবে। তিনি দুপুরের মধ্যে স্কুল বন্ধ করার পরামর্শ দিয়েছিলেন।কয়েকটি স্কুল পঠনপাঠন চালিয়ে যাওয়ার সিদ্ধান্ত নিয়েছে। তবে বন্ধ হবে দুপুরের মধ্যেই। তবে মধ্য কলকাতার স্কুলগুলি কোনও রকম ঝুঁকি নিচ্ছে না। তাই বন্ধই থাকবে বেশিরভাগ স্কুল।

ক্যালকাটা গার্লস হাই স্কুলের অধ্যক্ষ বাসন্তী বিশ্বাস জানিয়েছেন, তাঁরা বৃহস্পতিবার ছুটি দেওয়ার সিদ্ধান্ত নিয়েছেন। কিন্তু যেহেতু সিলেবাস শেষ করতে হবে, তাই এই শনিবার স্কুল খোলা থাকবে। সাউথ পয়েন্টর তরফে জানানো হয়েছে, পুজোর র‌্যালির কথা মাথায় রেখে দুটি শিফটে সব ক্লাস হবে অনলাইনে।এছাড়াও তাড়াতাড়ি বন্ধ করা দেওয়া হবে লা মার্টিনিয়ার, লরেটো হাউস, মহাদেবী বিড়লা ওয়ার্ল্ড একাডেমি, সাউথ সিটি ইন্টারন্যাশনাল স্কুল এবং ইন্ডাস ভ্যালি ওয়ার্ল্ড স্কুল।

জানা গিয়েছে, শুধু দুর্গাপুজো কমিটির উদ্যোক্তারাই নয়, পড়ুয়া ও মহিলারাও যাতে এই আনন্দ মিছিলে পা মেলাতে পারে, তেমনই উদ্যোগ নেওয়া হচ্ছে।

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

five × 1 =