পুজো অনুদানে রাজ্য দেবে ২৫৮ কোটি! বিরোধিতায় হাই কোর্টে জনস্বার্থ মামলা

কলকাতা: আদালতের নির্দেশ সত্ত্বেও বকেয়া ডিএ মেটাতে পারেনি রাজ্য সরকার। রয়েছে ঋণের বোঝাও। এমন পরিস্থিতিতে কেন ৪৩টি পুজো কমিটিগুলিকে ৬০ হাজার টাকা করে দেওয়ার কথা ঘোষণা করলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়, প্রশ্ন তুলে দায়ের হতে চলেছে জনস্বার্থ মামলা। বুধবার প্রধান বিচারপতি প্রকাশ শ্রীবাস্তব এবং বিচারপতি রাজেশ ভরদ্বাজের ডিভিশন বেঞ্চ রাজ্যের সিদ্ধান্তের বিরুদ্ধে জনস্বার্থ মামলা দায়েরের অনুমতি দিয়েছে আবেদনকারী পক্ষ জাতীয়তাবাদী আইনজীবী কাউন্সিলের আইনজীবী পারমিতা দে-কে।

দ্রুত শুনানির আর্জি করা হয়েছে উচ্চ আদালতের কাছে। শুক্রবার মামলার পরবর্তী শুনানির ৪৩ হাজার পুজো কমিটিকে ৬০ হাজার টাকা করে অনুদান দেওয়ার কথা জানিয়েছে রাজ্য সরকার। হিসাব বলছে, এ জন্য রাজ্য সরকারের আনুমানিক খরচ ২৫৮ কোটি টাকা। কিন্তু যেখানে সরকারি কর্মীদের প্রাপ্য মহার্ঘভাতা দিতে পারেনি সরকার, সেখানে কেন ক্লাবগুলির পিছনে এই বিপুল অর্থ খরচ করা হচ্ছে? এই সিদ্ধান্তের বিরোধিতাতেই হাই কোর্টের দ্বারস্থ আইনজীবী।

শুধু আর্থিক অনুদানই নয়, মুখ্যমন্ত্রী জানিয়েছেন, পুজো কমিটিগুলি বিদ্যুৎ বিলেও পাবে ছাড়। সিইএসই ও রাজ্য বিদ্যুৎ বণ্টন পর্ষদকে পুজো কমিটিগুলিকে বিদ্যুৎ বিলে ৬০ শতাংশ ছাড় দেওয়ার অনুরোধও জানান তিনি। বিজেপি-সহ বিরোধী দলগুলি মুখ্যমন্ত্রীর ওই সিদ্ধান্ত নিয়ে প্রশ্ন তুলেছে ইতিমধ্যেই।

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

3 × two =