১০টি সন্তান থাকলেই বড়সড় অর্থলাভ! টাকা দেবে পুতিন সরকার

এবার অন্তত দশটি করে সন্তানের জন্ম দিতে হবে রুশ মহিলাদের। সেই কাজের ‘পুরস্কার’ হিসাবে কিছু টাকা দেওয়া হবে ওই মহিলাদের। জানা গিয়েছে, গোটা পরিকল্পনা করেছেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন (Vladimir Putin) স্বয়ং! কোভিড অতিমারির পরেই ইউক্রেনের সঙ্গে যুদ্ধে জড়িয়ে পড়েছে রাশিয়া (Russia)। মূলত এই দুটি কারণেই সেদেশের জনসংখ্যা ব্যাপক ভাবে কমে গিয়েছে। দেশকে জনবহুল করে তুলতেই নয়া দাওয়াই পুতিনের। তবে এই প্রকল্প ঘিরে যথেষ্ট উদ্বিগ্ন বিশেষজ্ঞরা।

দেশের যেসব মহিলা ১০টি বা তাঁর বেশি সন্তানের জন্ম দেবেন তাঁকে সরকারের পক্ষ থেকে অর্থ সাহায্য করা হবে। ১০ বা তাঁর বেশি সন্তানকে জন্ম ও তাঁদের লালন পালন করলে সরকারের পক্ষ থেকে তাঁকে ১৩ হাজার ৫০০ পাউন্ড অথবা ভারতীয় মুদ্রায় ১৩ লক্ষ টাকা অর্থ সাহায্য করা হবে, রুশ প্রশাসন সূত্রে এমনটাই জানা গিয়েছে।

রাশিয়ান রাজনীতি ও নিরাপত্তা বিশেষজ্ঞ ডঃ জেনি ম্যাথার্স টাইমস রেডিয়োতে হেনরি বোনসুর সঙ্গে সাক্ষাৎকারে এই নতুন প্রকল্পের কথা জানিয়েছেন। পুতিন প্রশাসনের পক্ষ থেকে এই প্রকল্পের নাম ‘মাদার হিরোইন’ দেওয়া হয়েছে। বিভিন্ন কারণে রাশিয়ায় জনসংখ্যা কমছে, দেশের জনসংখ্যা পুনরুদ্ধারে প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন এই সিদ্ধান্ত নিয়েছেন বলেই জানা গিয়েছে। মার্চ মাসে সেদেশে রেকর্ড সংখ্যক নাগরিকের করোনা আক্রান্ত হওয়া এবং রাশিয়া-ইউক্রেন যুদ্ধে কমপক্ষে ৫০ হাজার সেনা জওয়ানের মৃত্যু হওয়ার পর পরিস্থিতি সামাল দিতে এই পদক্ষেপ করার সিদ্ধান্ত নিয়েছেন রুশ প্রেসিডেন্ট। ম্যাথার্স জানিয়েছেন, পুতিন সব সময় বলে থাকেন, যাঁদের পরিবার বড় তাঁরা অনেক বেশি দেশপ্রেমী। অন্যদিকে বোনসু জানিয়েছেন, রাশিয়া-ইউক্রেন যুদ্ধের ফলে জনসংখ্যার যে সংকট তৈরি হয়েছে, তা পুনরুদ্ধারে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। জানা গিয়েছে, রুশ মহিলাদের এককালীন এই টাকা পুরস্কার হিসেবে দেওয়া হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

four × 2 =