পাইলট কার ব্যবহারে ‘না’, মন্ত্রীদের ফাইলে সই করার আগে দেখে নেওয়ার পরামর্শ মমতার

কলকাতা: পার্থ-অনুব্রতর গ্রেপ্তারির পর অন্যান্যদেরও সতর্ক করলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। মন্ত্রিসভার রদবদলের পর বৃহস্পতিবার নবান্নে রাজ্য মন্ত্রিসভার প্রথম বৈঠকে মন্ত্রীদের পাইলট কার ব্যবহার করতে বারণ করলেন মুখ্যমন্ত্রী। এছাড়া কাগজপত্রে সই করার আগে ভাল করে দেখে নেওয়ার পরামর্শও দিলেন তিনি।

পার্থ চট্টোপাধ্যায়কে মন্ত্রিসভা থেকে বাদ দেওয়ার পর বৃহস্পতিবারই ছিল প্রথম বৈঠক। বৈঠকে মমতা বলেন, এখন থেকে রাজ্যের কোনও মন্ত্রী পাইলট কার ব্যবহার করতে পারবেন না। যদিও কেন এই নির্দেশ দিয়েছেন, তা বলেননি।

১৯৯১ সালে প্রথম বার কেন্দ্রীয় মন্ত্রী হয়েছিলেন মমতা বন্দ্যোপাধ্যায়। তার পরে ২০০৯ সালে তিনি রেলমন্ত্রী হয়েছিলেন। ২০১১ সাল থেকে রাজ্যের মু্খ্যমন্ত্রী। কিন্তু কখনওই নিজে লালবাতি লাগানো পাইলট কার ব্যবহার করেননি। এক সময় ঘনিষ্ঠ মহলে তাঁকে বলতে শোনা গিয়েছিল, নেতা-মন্ত্রীরা ভিআইপি কায়দায় ঘোরাফেরা করলে সাধারণ মানুষের সঙ্গে দূরত্ব বাড়ে। এ বার মন্ত্রিসভার বাকি মন্ত্রীদেরও নিজের পথে হাঁটারই নির্দেশ দিলেন।

জানা গিয়েছে, মন্ত্রীদের প্রতিটি ফাইলে সই করার আগে তা ভাল করে দেখে নিতে হবে। শুধু তাই নয় স্বাক্ষর করার আগে দেখে নিতে হবে সেখানে যেন অতিরিক্ত জায়গা ফাঁকা না থাকে। মন্ত্রীদের তিনি জানিয়েছে, এ বার থেকে প্রতিমন্ত্রীদের কাজের জায়গা আলাদা করে ভাগ করে দেওয়া হবে।

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

one + 9 =