দিল্লিতে আশ্রিত রোহিঙ্গা শরণার্থীদের দেওয়া হবে ফ্ল্যাট, বিতর্কের মুখে সিদ্ধান্ত অস্বীকার স্বরাষ্ট্র মন্ত্রকের

রোহিঙ্গা শরণার্থীদের ফ্ল্যাট দেবে কেন্দ্রীয় সরকার। সেই সঙ্গে ২৪ ঘণ্টা তাদের প্রহরায় থাকবে দিল্লি পুলিশও। কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রকের উচ্চ পর্যায়ের বৈঠকের পর এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে জানিয়েছেন কেন্দ্রীয় মন্ত্রী হরদীপ সিং পুরী। আর এই ঘোষণার পর থেকেই শুরু হয়েছে বিতর্ক। কেন্দ্রীয় মন্ত্রীর এই সিদ্ধান্তের বিরুদ্ধে প্রতিবাদে সরব হয়েছে বিশ্ব হিন্দু পরিষদ। পরিস্থিতি সামাল দিতে স্বরাষ্ট্র মন্ত্রক জানিয়েছে, এমন কোনও সিদ্ধান্ত নেওয়া হয়নি।

কেন্দ্রীয় মন্ত্রী পুরী টুইটারে জানিয়েছেন, কেন্দ্রীয় সরকার দিল্লির বক্করওয়ালায় রোহিঙ্গা শরণার্থীদের ফ্ল্যাট দেবে। তিনি লেখেন, ‘ভারত বরাবরই এ দেশে আশ্রয়প্রার্থীদের স্বাগত জানিয়েছে। একটি অত্যন্ত গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত নেওয়া হয়েছে। রোহিঙ্গা শরণার্থীদের দিল্লির বক্করওয়ালা এলাকার অর্থনৈতিক ভাবে দুর্বল শ্রেণির জন্য তৈরি করা ফ্ল্যাটে (ইডব্লুএস) পাঠিয়ে দেওয়া হবে। তাদের সাধারণ সুযোগসুবিধা দেওয়া হবে এবং দিল্লি পুলিশ ২৪ ঘণ্টা নিরাপত্তার জন্য থাকবে। এর পরেই তিনি বিরোধীদের খোঁচা দিয়ে লিখেছেন, যাঁরা ভারতের শরণার্থী নীতিকে সিএএ-র সঙ্গে জুড়ে বিরোধিতা করে নিজেদের কেরিয়ার তৈরি করতে অভ্যস্ত, তাঁদের জন্য দুঃসংবাদ। দিল্লি পুলিশ নিরাপত্তার ব্যবস্থা করবে। দিল্লির সরকারের সমাজ কল্যাণ দপ্তর ওই ফ্ল্যাটগুলোতে ফ্যান, তিন বেলার খাওয়া, টেলিফোন, টেলিভিশন অন্যান্য নিত্য প্রয়োজনীয় সুযোগসুবিধার ব্যবস্থা করবে। করোনাকালে এই ফ্ল্যাটগুলি কোভিড ক্যাম্প হিসাবে ব্যবহার হয়েছিল।

মায়ানমারে সেনা অভিযানের পর থেকেই বাংলাদেশ ও ভারতে আশ্রয় নিয়েছে রোহিঙ্গাদের একাংশ। সরকারি পরিসংখ্যান মতে, খোদ রাজধানী দিল্লিতেই রয়েছে প্রায় ৫০ হাজার রোহিঙ্গা শরণার্থী। বিগত দিনে রোহিঙ্গা ‘অনুপ্রবেশকারী’দের দেশ থেকে বিতাড়িত করতে একাধিক পদক্ষেপ করেছে কেন্দ্র সরকার। মানবিকতার খাতিরে ওই শরণার্থীদের আশ্রয় দেওয়ার দাবি তুলেছে বিরোধী রাজনৈতিক দলগুলি। মামলা গড়িয়েছে সুপ্রিম কোর্ট পর্যন্ত। এহেন পরিস্থিতিতে কেন্দ্রীয় মন্ত্রী হরদীপ সিং পুরী নিজের টুইটার হ্যান্ডেলে ঘোষণা করেছেন যে দিল্লিতে রোহিঙ্গা শরণার্থীদের ফ্ল্যাট দেওয়া হবে।এদিকে, পালটা স্বরাষ্ট্র মন্ত্রক জানিয়েছে, রোহিঙ্গাদের ফ্ল্যাট দেওয়ার কোনও সিদ্ধান্ত নেওয়া হয়নি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

twenty − 18 =