পণ্ডিতের নিদান মেনে আস্ত বাড়ির স্থান পরিবর্তন দেখে তাজ্জব এলাকাবাসী

পূর্ব বর্ধমান: ঈশান কোণে মন্দির করার নিয়ম রয়েছে হিন্দু শাস্ত্রে। কিন্তু বাড়ি করতে গিয়ে ভুলবশত মন্দির চলে যায় অগ্নিকোণে। এখন সেই বাড়ির দিক পরিবর্তন করতে সরানো হচ্ছে আস্ত বাড়িটিকে। আর সেই দৃশ্য দেখতে ভিড় জমিয়েছে দূর দূরান্তের মানুষ। কালনা পূর্ব সাতগাছিয়া পঞ্চায়েতের অন্তর্গত শাষপুর গ্রামের এমন ঘটনায় তাজ্জব এলাকাবাসী। এই গ্রামের বাসিন্দা উদয় বিশ্বাস ১০ বছর আগে একটি বাড়ি তৈরি করেন। উদয়বাবুর দাবি, এই বাড়িটি করার পর থেকে উদয় বাবুর নানা রকম পারিবারিক সমস্যা দেখা দিয়েছিল। এর পর তিনি দ্বারস্থ হন এক পণ্ডিতের কাছে। পণ্ডিতের নিদান তাঁর বাড়ির যে মন্দিরটি রয়েছে সেটি ঈশান কোণে না থাকায় তার পারিবারিক সমস্যার সৃষ্টি হচ্ছে। ™ণ্ডিতের কথা মতো উদয়বাবু সিদ্ধান্ত নেন নতুন করে তিনি আবার বাড়ি তৈরি করবেন। কিন্তু দশ বছরের আগে যে বাড়ি করতে ২৫ লক্ষ টাকা খরচ হয়েছিল এখন সেই বাড়ি বানাতে প্রায় ৩৫ লক্ষ টাকা খরচ হবে। বুঝতে পারেন নতুন করে বাড়ি বাড়ানো অথবা বাড়ির দিক পরিবর্তন করা অসম্ভব।
কিন্তু, ইউটিউব গুরুর দৌলতে সব অসম্ভবই সম্ভব। উদয় বাবু বলেন, ইউটিউবে তিনি দেখেছিলেন বাড়ি না ভেঙে কিভাবে সমস্ত বাড়ি ঘোরানো বা সরানো যায়।
সেই মতো তিনি যোগাযোগ করেন হরিয়ানার একটি কোম্পানির সঙ্গে। যার শাখা রয়েছে কলকাতার বাইপাসের ধারে। ওই কোম্পানির লোক এসে প্রথমে গোটা বাড়িটা দেখে যায়। এর পর গত ১৫ দিন আগে থেকে ওই কোম্পানি শুরু করে বাড়ি সরানোর কাজ।
চুক্তি হিসেবে ৪৫০ টাকা প্রতি বর্গফুট হিসেবে কাজ হচ্ছে বলে জানা গিয়েছে। প্রায় ৭৫ ফুট সরানো হবে বাড়িটি। মোট ১ হাজার বর্গফুটের বাড়িটি সরাতে চার লক্ষ টাকা খরচ পড়বে বলে জানিয়েছেন তিনি। গত ১৫ দিন ধরে ১৫ জন শ্রমিক মিলে কাজ করছেন। আর তা দেখতে কৌতূহলী মানুষের ভিড় চোখে পড়ার মতো। রীতিমতো নিত্যদিন ভিড় জমাচ্ছেন এলাকার মানুষ।
এলাকার বেশ কিছু কৌতূহলী মানুষ জানিয়েছেন, ইউটিউবে এতদিন তারা দেখেছেন এখন স্বচক্ষে দেখে সত্যিই আশ্চর্য হচ্ছেন অনেকেই। বাড়ির মালিক উদয়বাবু নিজেও এতদিন ইউটিউবে যেটা দেখেছিলেন সেটা স্বচক্ষে দেখে কিছুটা অবাক হয়েছেন। এইভাবে একটি আস্ত বাড়ির স্থান পরিবর্তন করার ধারণা অনেকেরই অজানা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

20 − 16 =