দেশের পরবর্তী প্রধান বিচারপতি হচ্ছেন উদয় উমেশ ললিত

দেশের ৪৯তম প্রধান বিচারপতি (Chief Justice of India) হতে চলেছেন উদয় উমেশ ললিত। আগামী ২৭ অগস্ট তিনি শপথ নেবেন। বৃহস্পতিবার প্রধান বিচারপতি এনভি রামানা তাঁর নাম প্রস্তাব করেছেন নিজের উত্তরাধিকারী হিসেবে। ২০১৪ সালে সুপ্রিম কোর্টের বিচারপতি হয়েছিলেন ললিত।

আর এক মাসও বাকি নেই এনভি রামানার অবসর গ্রহণ করার। এই পরিস্থিতিতে আইন মন্ত্রক তাঁর কাছে জানতে চায় কে তাঁর উত্তরাধিকারী হবেন। এরপরই রামানা ললিতের নাম প্রস্তাব করেন। সাধারণত, সবচেয়ে বর্ষীয়ান যিনি বিচারপতি থাকেন, তিনিই প্রধান বিচারপতি হন। সেই হিসেবেও ললিতেরই রামানার স্থলাভিষিক্ত হওয়ার কথা। উল্লেখ্য, বৃহস্পতিবার সকালে এনভি রামানা ললিতের হাতে সেই চিঠিটির প্রতিলিপি তুলে দেন, যেটি তিনি আইন মন্ত্রককে লিখেছেন।

জানা গিয়েছে, কেন্দ্রীয় আইন মন্ত্রকের তরফে রামানার কাছে তাঁর উত্তরাধিকারী কে হবেন তা জানতে চাওয়া হয়। এরপরই এদিন ললিতের নাম প্রস্তাব করেন প্রধান বিচারপতি। ললিত এই পদে তিন মাস থাকবেন। বিচারপতি এসএম সিকরির পরে তিনিই দ্বিতীয় বিচারপতি যিনি সরাসরি বার থেকে প্রধান বিচারপতি হবেন। এর আগে সিকরি ১৯৭১ সাল থেকে ১৯৭৩ সময়কালে দেশের প্রধান বিচারপতির দায়িত্ব সামলেছিলেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

18 − 17 =